মার্কিন একাধিপত্যবাদের মোকাবেলায় হাত মেলাচ্ছে ইরান ও রাশিয়া

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, মার্কিন একাধিপত্যবাদ ও বলদর্পী নীতির মোকাবেলায় ইরান এবং রাশিয়া ঐক্যবদ্ধভাবে কাজ করতে যাচ্ছে। এজন্য গত কয়েক বছর ধরে ইরান ও রাশিয়া যৌথভাবে প্রচেষ্টা চালিয়ে আসছে।

গতকাল (রোববার) মস্কোয় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই মোইগুর সঙ্গে বৈঠকে এসব কথা বলেছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী। এসময় তিনি গত কয়েক মাসের ঘটনা প্রবাহে রাশিয়ার ইতিবাচক অবস্থানের প্রশংসা করেন। এর মধ্যে মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে যে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর চেষ্টা করেছে তার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সরাসরি ভোট দিয়েছে রাশিয়া।

এ প্রসঙ্গে ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বাস্তবধর্মী প্রতিক্রিয়া দেখিয়েছে রাশিয়া যার কারণে আমেরিকা ও তাদের আঞ্চলিক মিত্রদের বড় রকমের পরাজয় ঘটেছে। রাশিয়ার ওই ভোটের মাধ্যমে এ কথাও প্রমাণ হয়ে গেছে যে, যেকোনো শত্রুতা ও বলদর্পীনীতির বিরুদ্ধে রাশিয়ার অবস্থান।

জেনারেল হাতামি আশা প্রকাশ করেন, আঞ্চলিক ইস্যুগুলোতে ইরান ও রাশিয়া যদি যৌথভাবে কৌশল গ্রহণ করে তাহলে আমেরিকার একাধিপত্যবাদী নীতি বানচাল হবে এবং মধ্যপ্রাচ্যে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠা হবে।

বৈঠকে রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেন, আন্তর্জাতিক এবং আঞ্চলিক অঙ্গনে রাশিয়া ও ইরানের সামনে অভিন্ন লক্ষ্য এবং স্বার্থ রয়েছে। আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার জন্য দু’দেশের মধ্যে সহযোগিতার ভিত্তিতে কাজ করা জরুরী। জেনারেল সের্গেই শোইগু বলেন, ইরান এবং রাশিয়ার মধ্যে যে কৌশলগত সম্পর্ক রয়েছে তার শিকড় অনেক গভীরে।

সূত্র : পার্সটুডে।