মার্কিন-ইসরাইলি ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান নিলেন আব্বাস ও হানিয়া

ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের পলিটব্যুরো প্রধান ইসমাাইল হানিয়া আবারো মার্কিন-ইহুদিবাদী পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’র বিরোধিতা করেছেন।

তারা গতকাল (শুক্রবার) পবিত্র ঈদুল আজহার দিন এক টেলিফোনালাপে কথিত এই ‘শতাব্দির সেরা চুক্তি’র বিরোধিতা করেন।

একইসঙ্গে আব্বাস ও হানিয়া পশ্চিম তীরের একাংশকে ইহুদিবাদী ইসরাইলি ভূখণ্ডে একীভূতকরণেরও বিরোধিতা করেন। টেলিফোলাপে এই দুই ফিলিস্তিনি নেতা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত ফিলিস্তিনি শরণার্থীদেরকে তাদের মাতৃভূমিতে ফিরে আসার এবং বায়তুল মোকাদ্দাসকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সুযোগ দিতে হবে।

এসব বিষয়ে প্রতিটি ফিলিস্তিনি নাগরিক সহমত পোষণ করে বলেও তারা উল্লেখ করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের ২৮ জানুয়ারি কথিত ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ পরিকল্পনা উন্মোচন করেন।ওই পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ ধারা হচ্ছে, জর্দান নদীর পশ্চিম তীরের একাংশকে অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে একীভূত করা। গত ১ জুলাই এ কাজ করার কথা থাকলেও বিশ্বব্যাপী তীব্র প্রতিবাদের মুখে তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়েছে।

বর্তমানে মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ আন্দোলন জর্দান নদীর পশ্চিম তীর ও ইসমাইল হানিয়ার নেতৃত্বাধীন হামাস গাজা উপত্যকা নিয়ন্ত্রণ করছে। টেলিফোলাপে দুই নেতা হামাস ও ফাতাহ’র মধ্যে সম্পর্ক শক্তিশালী করার ওপরও জোর দেন। তারা বলেন, ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনি জনগণের ঐক্যবদ্ধ অবস্থানের স্বার্থে হামাস ও ফাতাহর মধ্যে সমঝোতা ও শক্তিশালী সম্পর্ক থাকা জরুরি।#