মানুষের হাড়ের খবর নিতে পারবে ফেসবুক!

প্রতিনিয়ত ফিচার বাড়াতে নিরলস কাজ করে যাচ্ছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। তারই ধারাবাহিকতায় সম্প্রতি ফেসবুক নতুন একটি উদ্যোগ নিয়েছে। তাদের এই নতুন উদ্যোগ চিকিৎসা খাতে ব্যবহৃত হবে।

উদ্যোগটি হলো এমআরআই স্ক্যানে থাকবে তাদের প্রশিক্ষিত কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই)। যেটি কিনা মানুষের হাড়ের খবরও নিতে পারবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট  থেকে জানা গেছে, ফেসবুকের ফেয়ার নামের এআই গবেষণা শাখা দুই বছর ধরে অনেকটাই নীরবে যুক্তরাষ্ট্রের এনওয়াইইউ ল্যাংগোন হেলথ সেন্টারের চিকিৎসকদের সঙ্গে নতুন অ্যালগরিদম তৈরিতে কাজ করে আসছে।

একে তারা নাম দিয়েছে ‘ফাস্টএমআরআই’। এটি মূলত এমআরআই করার সময় কমাতে বিশেষভাবে তৈরি করা অ্যালগরিদম। প্রচলিত এমআরই করতে গেলে যন্ত্রের মধ্যে রোগীকে দীর্ঘক্ষণ থাকতে হয়। কিন্তু ‘ফাস্টএমআরআই’ এ সময় কমপক্ষে চার গুণ কমিয়ে দেবে। এ পদ্ধতিতে কেবল হাড়ের কয়েকটি ছবি তোলার প্রয়োজন পড়বে।

ফেসবুক ও ল্যাংগোন হেলথের গবেষকেরা একটি মেশিন লার্নিং মডেলকে প্রশিক্ষণ দিয়েছেন, যাতে কম ও বেশি রেজল্যুশনের এমআইস্ক্যানকে যুক্ত করা যায়। এ পদ্ধতিতে চূড়ান্ত এমআরআই স্ক্যানের একটি পূর্বাভাস দিতে পারে। এতে তথ্যের কম ইনপুট দিয়েও দ্রুতগতিতে স্ক্যান সেরে ফেলা যাবে। এতে রোগীর কষ্ট কমবে এবং দ্রুত রোগ শনাক্ত করা যাবে।

গবেষকেরা জানিয়েছেন, তাদের পরবর্তী লক্ষ্য হচ্ছে ফেসবুকের প্রযুক্তিটি হাসপাতালে যুক্ত করা, যাতে প্রযুক্তিটি রোগীদের সাহায্য করতে পারে।