মহাকাশে ক্রমশই শক্তিশালী হচ্ছে তুরস্ক, উৎক্ষেপণ করলো নতুন স্যাটেলাইট

মহাকাশে আরও শক্তিশালী হচ্ছে তুরস্ক। মহাকাশে শুক্রবার আরও একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে সামরিক শক্তির দিক দিয়ে মুসলিম বিশ্বের সবচেয়ে শক্তিশালী এ দেশটি। শুক্রবার উৎক্ষেপণের মাত্র ৩৫ মিনিট পরই এটি সংকেত পাঠিয়েছে। তুরস্কের পরিবহন ও অবকাঠামো মন্ত্রী আদিল ক্যারাইসমেলোগলু বলেন, টার্কাসাত ৫এ স্যাটেলাইটটি তার কক্ষপথে বসার পথে রয়েছে। কক্ষপথে পৌঁছাতে স্যাটেলাইটটির চার মাস সময় লাগবে। এরপর আমরা আমাদের পরীক্ষা চালাবো এবং স্যাটেলাইট সক্রিয় করা হবে।

গণমাধ্যমে  বলা হয়েছে, শুক্রবার সকালে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট ব্যবহার করে এই স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের কেপ ক্যানাভেরাল এয়ার ফোর্স স্টেশন থেকে উৎক্ষেপণ করা হয় এটি। শুক্রবার সকালে স্পেস এক্স ফেলকন ৯ রকেটের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের কেপ ক্যানাভেরাল এয়ার ফোর্স স্টেশন থেকে এটি উৎক্ষেপণ করা হয়।

তুরস্কের আকাশ প্রতিরক্ষার ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ কাজে লাগবে এ স্যাটেলাইট। এছাড়া তুরস্ক, মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আফ্রিকায় টেলিভিশন সম্প্রচার করা যাবে। নতুন স্যাটেলাইট উৎক্ষেপনের পর স্যাটেলাইট টেকনোলজি সপ্তাহ পালন উপলক্ষে ভিডিও কনফারেন্সে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেন, তুরস্ক আগামী বছর দেশীয়ভাবে সর্বোচ্চ মানের পর্যবেক্ষক স্যাটেলাইট আইএমইসিই মহাকাশে চালু করবে।

স্যাটেলাইটকে ঘিরে ২০৩০ সাল পর্যন্ত পরিকল্পনা করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিব এরদোগান। টেকনোলজি সপ্তাহ পালন উপলক্ষে ভিডিও কনফারেন্সে তিনি এ বিষয়ে কথা বলেন। তুর্কি প্রেসিডেন্ট বলেন, মহাকাশে আমাদের ৭টি সক্রিয় স্যাটেলাইট চালু রয়েছে। আমাদের লক্ষ্য তুরস্কের তৈরি টার্কাস ৬এ কক্ষপথে ২০২২ সালের মধ্যে পৌঁছানো। এরদোগান জানান, ২০২১-২০৩০ জাতীয় মহাকাশ প্রোগ্রাম শীঘ্রই ঘোষণা করা হবে। তুরস্কের ট্রান্সপোর্ট ও ইনফ্রাস্ট্রাকচার মন্ত্রী আদিল কারাইসমাইলোগলো বলেন, নতুন কমিউনিকেশন স্যাটেলাইট ছাড়াও স্যাটেলাইট ৫ এ, ৫বি ও ৬এ স্যাটেলাইটগুলো মহাকাশে তুরস্কের শক্তি আরও বৃদ্ধি করবে।