মধ্য এশিয়ায় সেনা মোতায়েনের পরিকল্পনা করছে আমেরিকা

তালেবান যোদ্ধারা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর সেখান থেকে সেনা প্রত্যাহার করে এখন সেসব সেনা মধ্য এশিয়ার দেশগুলোতে মোতায়েনের পরিকল্পনা করেছে আমেরিকা। মার্কিন এ পরিকল্পনার নিন্দা ও সমালোচনা করেছে রাশিয়া।

এ প্রসঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ গতকাল (মঙ্গলবার) হাঙ্গেরি সফরের সময় সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, মধ্য এশিয়ার দেশগুলো ও রাশিয়ার দক্ষিণ সীমান্তবর্তী এলাকায় মার্কিন সেনা মোতায়েন দেখতে চায় না মস্কো। রাশিয়া মনে করে মার্কিন সেনা মোতায়েন করা হলে তাদের লক্ষ্য করে গেরিলা হামলা বেড়ে যাবে যার ফলে এ অঞ্চল আবার অস্থিতিশীল হয়ে উঠবে।

ল্যাভরভ বলেন, প্রথমত কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন বা সিএসটিও’র সদস্য দেশগুলোতে বিদেশি কোনো সেনা মোতায়েন করতে গেলে সব দেশের সম্মতি লাগবে। দ্বিতীয়ত, প্রয়োজন হলে মার্কিন সেনারা এসব দেশ থেকে আফগানিস্তানে বোমাবর্ষণ করবে।

ফলে এসব দেশ আফগান গেরিলাদের স্বাভাবিক লক্ষ্যবস্তুতে পরিণত হবে। এ প্রেক্ষাপটে মধ্য এশিয়ার দেশগুলোর একটিও মার্কিন সেনা মোতায়েনের বিষয়ে রাজি হবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।মধ্য এশিয়ার দেশগুলো সাবেক সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিল। এসব দেশ স্বাধীন হওয়ার পরেও রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক রেখে চলেছে।

সূত্রঃ পার্সটুডে