মক্কায় প্রথম আফগান শান্তি সম্মেলন শুরু

পবিত্র মক্কা নগরীতে প্রথম বারের মতো শুরু হয়েছে আফগান শান্তি ঘোষণা শীর্ষক ইসলামী সম্মেলন। আজ বৃহস্পতিবার (১০ জুন) মুসলিম ওয়ার্ল্ড লিগ এ সম্মেলনের আয়োজন করে। এতে আফগানিস্তান ও পাকিস্তানের শিক্ষাবিদ, বুদ্ধিজীবী ও শীর্ষস্থানীয় আলেমরা অংশগ্রহণ করেন।

আরব নিউজের খবরে জানা যায়, দীর্ঘকালের সংঘাত শেষ করে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার প্রয়াসে এ সম্মেলন শুরু হয়। এতে প্রথম বারের মতো দুই দেশের শান্তি প্রত্যাশী শীর্ষ আলেমরা সমবেত হন। উদ্বোধনী পর্বে বক্তব্য প্রদান করেন, মুসলিম ওয়ার্ল্ড লিগের মহাসচিব ড. আবদুল করিম আল ইসা, পাকিস্তানের ধর্ম ও আন্তধর্মীয় সম্প্রীতি বিষয়ক মন্ত্রী নরুল হক কাদেরি, আফগানিস্তানের হজ বিষয়ক মন্ত্রী মুহাম্মদ কাসি হালিমি।

বিবাদমান দ্বন্দ্ব ও সংঘাত বন্ধে সৌদির সহায়তায় মুসলিম ওয়ার্ল্ড লিগ এ সম্মেলনের আয়োজন করে। চরমপন্থা, ঘৃণা, বর্ণবাদ, কট্টরপন্থা প্রতিরোধে বিশুদ্ধ চিন্তা-চেতনা ও সচেতনতা তৈরিতে এ সম্মেলনের গুরুত্ব অপরিসীম বলে জানায় আয়োজকরা। তাছাড়া ইসলামের সুমহান শিক্ষা প্রসার এর ভূমিকা অনস্বীকার্য।

ঐতিহাসিক এ সম্মেলনে আরো অংশগ্রহণ করবেন, সৌদিতে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত লে. জেনারেল বিলাল আকবর, সৌদিতে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত আহমেদ জাভেদ মুজাদিদি, অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)-তে নিযুক্ত পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি রিজওয়ান সায়িদ শেখ, ওআইসিতে নিযুক্ত আফগানিস্তানের স্থায়ী প্রতিনিধি শফিক সামিম। সম্মেলনের পাঁচ পর্বে দুই দেশের বুদ্ধিজীবী ও শীর্ষ আলেমরা বক্তব্য দেবেন।

সূত্র : আরব নিউজ