ভিয়েনা সংলাপে এখনও অনেক পথ বাকি: মার্কিন নিরাপত্তা উপদেষ্টা

আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপ থেকে চূড়ান্ত ফয়সালা বেরিয়ে আসতে এখনও অনেক পথ বাকি। তিনি রোববার মার্কিন টিভি চ্যানেল ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেন।

সুলিভান বলেন, ভিয়েনা সংলাপে অংশগ্রহণকারী পক্ষগুলো নিষেধাজ্ঞা প্রত্যাহার ও পরিমাণু সমঝোতার প্রতিশ্রুতিতে ফিরে যাওয়ার পথের প্রতিবন্ধকতাগুলো দূর করা থেকে এখনো বহু দূরে অবস্থান করছে। মার্কিন এই কূটনীতিক বলেন, ভিয়েনায় এখন এই বিষয়ে আলোচনা চলছে যে, ইরানের ওপর থেকে কোন নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করা হবে।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ইরানের বিরুদ্ধে এই ভিত্তিহীন অভিযোগেরও পুনরাবৃত্তি করেন যে, তেহরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে। তিনি বলেন, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের গৃহিত নীতির কারণে ইরান পরমাণু অস্ত্রের আরো কাছাকাছি পৌঁছে গেছে।

সুলিভান এমন সময় এসব কথা বললেন যখন রোববার ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন বিষয়ক সংলাপের ষষ্ঠ দফা আলোচনা শেষ হয়েছে। আলোচনা শেষে ইরানি প্রতিনিধিদলের প্রধান সাইয়্যেদ আব্বাস আরাকচি জানিয়েছেন, ভিয়েনা সংলাপের চূড়ান্ত চুক্তির খসড়া প্রস্তুতের কাজ অনেকখানি এগিয়েছে।

তিনি বলেছেন, যেসব বিষয়ে এখনো মতপার্থক্য রয়েছে সেগুলোর ব্যাপারে পরমাণু সমঝোতায় জড়িত দেশগুলোকে কঠিন সিদ্ধান্ত নিতে হবে। তিনি এ ব্যাপারে আন্তরিকতা ও সদিচ্ছা প্রদর্শন করতে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

সূএঃ পার্সটুডে