ভারত-পাকিস্তান সিরিজ অসম্ভব: রমিজ

ভারত-পাকিস্তানের মধ্যকার বৈরিতা বেশ পুরনো। রাজনৈতিক ময়দান থেকে তা আঁছড়ে পড়ে ক্রিকেট মাঠে। যে কারণে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ হয় না প্রায় এক যুগ ধরে। রমিজ রাজা পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধানের দায়িত্বে আসার পর অনেকেই ভেবেছিল এবার ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতি হতে পারে। কিন্তু তিনিই জানিয়ে দিলেন, দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন আপাতত অসম্ভব ব্যাপার।

পিসিবির দায়িত্ব নিয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রমিজ রাজা বলেছেন দুই দেশের রাজনীতির প্রভাব খেলার মাঠে পড়ায় এর অবকাঠামো নষ্ট হয়ে গেছে। এর ফলে নিকট ভবিষ্যতে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ দেখা যাওয়ার সম্ভাবনা নেই। তবে এ নিয়ে খুব একটা তাড়াহুড়ো করতে চান না তিনি।

এ প্রসঙ্গে রমিজ বলেন, ‘আপাতত অসম্ভব। খেলাধুলায় রাজনীতির প্রভাব পড়ার ফলে এর অবকাঠামো নষ্ট হয়ে গেছে। এটি এখন সাম্যবস্থায় আছে এবং আমরা এ ব্যাপারে তাড়াহুড়ো করছি না কারণ এই মুহূর্তে আমাদের ঘরোয়া ও স্থানীয় ক্রিকেটে মনোযোগ রাখা জরুরী।

দ্বিপাক্ষিক সিরিজ না হলেও আইসিসির বৈশ্বিক ইভেন্টে খেলতে দেখা যায় ভারত-পাকিস্তানকে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেখা মিলবে এই দুই দলের লড়াই। বিশ্বকাপের এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হবে তাঁরা। রমিজ মনে করছেন, দারুণ উপভোগ্য ম্যাচ হবে এটি এবং পাকিস্তান দল এই আসরে ভালো ক্রিকেট খেলতে মুখিয়ে আছে।

তিনি বলেন, ‘এটি (টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ) একটি দারুণ ম্যাচ। আমি পাকিস্তান দলের সঙ্গে দেখা করে বলেছি এবার ভালো কিছু প্রত্যাশা করছি এবং দল তাদের শতভাগ দিয়ে এই আসরে ভালো কিছু করতে মুখিয়ে আছে।

তিনি পিসিবির দায়িত্ব নেওয়ার পর পাকিস্তানের ক্রিকেটারদের ভয়-ডরহীন ক্রিকেট খেলার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, ‘আমাদের অবশ্যই খারাপ সময় থাকবে এবং ম্যাচও হারব। ক্রিকেটারদের আমি বলেছি দলে নিজেদের জায়গা নিয়ে কোনো চিন্তা না করতে এবং ভয়-ডরহীন ক্রিকেট খেলতে।