ভারতে করোনা সংক্রমণে বিশ্বরেকর্ড, একদিনে শনাক্ত প্রায় ৮৪ হাজার

লাগামহীনভাবে বাড়ছে ভারতে করোনার সংক্রমণ। বুধবার (২ সেপ্টেম্বর) বিশ্বরেকর্ড গড়ে একদিনে সংক্রমিত হলেন প্রায় ৮৪ হাজার মানুষ।

এর আগে বিশ্বের কোন দেশে একদিনে এত সংক্রমণ হয়নি। সংক্রমণের রেকর্ডের পাশাপাশি উদ্বেগজনক হারে বেড়েছে মৃতের সংখ্যাও।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) সকালে ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৮৮৩ জন।

যা গতকালের থেকে প্রায় ৫ হাজার বেশি। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ৩৮ লাখ ৫৩ হাজার ৫০৭ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৪৩ জনের। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৭ হাজার ৩৭৬ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা সুস্থ হয়েছেন ৭০ হাজারের কাছাকাছি। অর্থাৎ আক্রান্তের পাশাপাশি দৈনিক সুস্থতার সংখ্যাতেও রেকর্ড করেছে ভারত। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ২৯ লাখ ৭০ হাজার ৪৯৩ জন। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছে ৮ লাখ ১৫ হাজার ৫৩৮ জন।

এদিকে বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৬১ লাখ ৭৭ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮ লাখ ৬৭ হাজার।

 

করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮ লাখ ৬৭ হাজার ৩৪৭ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৬১ লাখ ৭৭ হাজার ৬০৩ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৮৪ লাখ ৪২ হাজার ৩০৫ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৮৯ হাজার ৯৬৪ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ নিয়ে ৬২ লাখ ৯০ হাজার ৭৩৭ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

আর আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪০ লাখ ১ হাজার ৪২২ জন। এবং এখন পর্যন্ত মারা গেছেন ১ লাখ ২৩ হাজার ৮৯৯ জন।

করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত।

করোনায় মৃতের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৫ হাজার ৮১৬ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ১০ লাখ ৫ হাজার জন। আর মৃতের সংখ্যা ১৭ হাজার ৪১৪ জন।

সুস্থতার দিক থেকেও প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৩৫ লাখ ৪৭ হাজার ৩২ জন), দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল (৩২ লাখ ১০ হাজার ৪০৫ জন), এবং তৃতীয় অবস্থানে আছে ভারত (২৯ লাখ ৬৭ হাজার ৩৯৬ জন)।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।