ভারতের পেস আক্রমণের প্রশংসায় পঞ্চমুখ ইনজামাম

ইংলিশ কন্ডিশনে ব্রড-অ্যান্ডারসনের বিখ্যাত পেস জুটির বিপরীতে ক্রিকেটবিশ্বের নজর কেড়েছেন ভারতীয় পেসাররা। সিরিজের প্রথম ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ইংল্যান্ডের ২০টা উইকেট শিকার করেছেন ভারতের চার পেস বোলার। জসপ্রীত বু্মরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, শার্দুল ঠাকুরের মতো পেস বোলারকে দেখে প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন সাবেক পাকিস্তান অধিনায়ক ইনজামাম উল হক। তিনি বলেছেন, একসময়ের স্পিননির্ভর ভারত কীভাবে বিশ্বমানের সব পেসার তৈরি করেছে।

নিজের ইউটিউব চ্যানেলে ইনজামাম বলেন, ‘বুমরাহ প্রথম ইনিংসে চারটি উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডকে ব্যাকফুটে ফেলে দিয়েছিলেন। জো রুট অবশ্য প্রথম ইনিংসেও ফিফটি করেন, কিন্তু বুমরাহর সামনে তিনি সহজ ছিলেন না। মোহাম্মদ শামি এবং সিরাজরাও দারুণ বোলিং করেছে। এমন ভারতীয় পেস লাইন-আপ আমি কখনও দেখিনি। অতীতেও তারা খুব ভালো ফাস্ট বোলার তৈরি করেছে, কিন্তু বর্তমান ভারতীয় পেসাররা সত্যিকারের আক্রমণাত্মক ফাস্ট বোলার। দলে যখন আক্রমণাত্মক পেসার থাকে, তখন এই ধরনের পারফরম্যান্স আসতে বাধ্য।

ভারত বনাম ইংল্যান্ডের টেস্টে বর্তমানে চালকের আসনে আছে ভারত। জয়ের জন্য আজ পঞ্চম দিনে তাদের করতে হবে ১৫৭ রান। হাতে আছে ৯ উইকেট। ইনজামাম উল হক আরও বলেন, ‘প্রথম দিনে ভারতের পেস বোলিংয়ের কারণে ভারত সিরিজে ছন্দ ফিরে পেয়েছে। সঠিক উপায়ে তারা ইংল্যান্ডকে ব্যাকফুটে ফেলে দিয়েছে। উপমহাদেশীয় বোলারদের প্রায়ই প্রথম টেস্টে কঠিন মনে হয়; তবে ইংল্যান্ডে বোলিং করার ব্যপারটা আলাদা। তবু ভারতের বোলাররা ইংল্যান্ডের ব্যাটসম্যানদের হতাশ করেছে।