ভারতের ক্ষমতাসীন দল বিজেপিকে রুখতে সোনিয়া-মমতা বৈঠক

ভারতের ক্ষমতাসীন দল বিজেপিকে রুখতে আজ বুধবার প্রধান বিরোধী দল কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের যৌথ আহ্বানে বিরোধীশাসিত রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের নিয়ে ‘ভার্চুয়াল’ বৈঠক হচ্ছে।

বৈঠকের মূল আলোচ্য– করোনা পরিস্থিতির মধ্যে নিট এবং জেইই পরীক্ষা নেয়ার বিরোধিতা করা। বিরোধীদের নিয়ে এমন বৈঠকের যৌথ আহ্বায়ক হওয়ার জন্য মমতাকে প্রস্তাব দিয়েছেন কংগ্রেস সভানেত্রী।

সেই আহ্বানে সাড়া দিয়ে মমতার প্রস্তাব, বর্তমান সময়ের জরুরি প্রয়োজন বিবেচনা করে ওই বৈঠকে নিট এবং জেইই-প্রশ্নে আলোচনা হোক, যা মেনে নিয়েছেন সোনিয়া। সোনিয়া-মমতার যৌথ উদ্যোগে এমন বৈঠক সাম্প্রতিককালে প্রথম।

কংগ্রেসের শীর্ষ স্তরে ডামাডোল সামাল দিয়ে সোমবার দলের ওয়ার্কিং কমিটিতে সিদ্ধান্ত হয়েছে, আপাতত সভানেত্রী পদে থাকছেন সোনিয়াই।

কংগ্রেসে নেতৃত্ব বদলের দাবিতে যারা সরব হয়েছেন, তাদের মধ্যে অনেকে এবং কংগ্রেসের সঙ্গে জোট বা বোঝাপড়ায় থাকা দলগুলোর পক্ষ থেকেও নেতারা মত দিয়েছেন, এই টানাপোড়েনের কারণে বিরোধী ঐক্যকে ক্ষতিগ্রস্ত হতে দেয়া উচিত নয়। তাতে লাভ বিজেপির। নরেন্দ্র মোদি-অমিত শাহদের বিরুদ্ধে বিরোধী শক্তিকে সমন্বয় করার প্রধান দায়িত্ব নিতে হবে সোনিয়াকেই।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।