ভারতীয়দের থেকে দেশের মানুষদের সাবধানে থাকতে হবে : জাফরুল্লাহ

ভারতীয়দের থেকে সাবধানে থাকতে হবে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেছেন, ভারতীয়দের সাহায্য নিয়ে কখনোই বিএনপি ক্ষমতায় আসতে পারবে না। বিএনপি ক্ষমতায় আসবে তার জনগণের ভালোবাসা নিয়ে।

তিনি আরো বলেন, আমি বারবার বলেছি এদেশের রোহিঙ্গা সমস্যা ভারতের সৃষ্টি। সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর করার কথা ছিল চীনের সহায়তায়, ভারতীয়রা অসন্তুষ্ট বলে এটা বন্ধ হয়ে গেছে। আমাদের চিরকালের বন্ধু চীন যার ফলে ছেড়ে দূরে গেছে। এই জ্ঞানের জিনিসগুলো এমাজ উদ্দিন সাহেব বিভিন্ন সময় তুলে ধরেছেন।

শনিবার জাতীয় প্রেসক্লাবে মাওলানা আকরাম খাঁ হলে জাতীয় স্মরণ মঞ্চের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ড. এমাজউদ্দিন আহমেদ স্মরণে নাগরিক শোকসভায় তিনি এসব কথা বলেন।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আজকে বিএনপিকে জাগতে হয়, তাহলে অতীতের ভুল ভ্রান্তি স্বীকার করে নিতে সমস্যা নাই। আজকে এমাজউদ্দিন সাহেবকে এজন্য বুঝতে হবে, উনার জ্ঞানের আলোকে উনি দেখিয়েছিলেন।

কিন্তু দুর্ভাগ্যবশত সেই আলোটা আমাদের ভেতরে, আমাদের রাজনীতিবিদদের ভেতর প্রবেশ করেনি। আওয়ামী লীগ তো বুঝেনি, বিএনপির খালেদা জিয়া বুঝেছিলেন ভারত বাংলাদেশের বন্ধু না শত্রু। সেই জিনিসটা তিনি হিসাব করতে পেরেছিলেন। আজকে তাদের (ভারতের) থেকে সাবধানে থাকতে হবে।’

তিনি বলেন, অন্য আসামির জামিন হয়। কিন্তু খালেদা জিয়ার জামিন হয় না! আওয়ামী লীগ এবং বিএনপির লোকজনের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী প্রত্যেকের পড়া উচিত। তাহলে তারা বুঝতে পারত আওয়ামী লীগ কত খারাপ কাজ করেছে। সেখানে তারা আইনের বারোটা বাজিয়ে দিয়েছে, বিচার বিভাগকে ধ্বংস করে দিয়েছে, হাইকোর্টের বিচারপতিদের তাড়িয়েছে।

জাতীয় স্মরণ মঞ্চের সভাপতি আ হ ম মনিরুজ্জান দেওয়ান মনিকের সভাপতিত্বে শোকসভায় আরো বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, সিনিয়র সাংবাদিক শওকত মাহমুদ, আব্দুল হাই শিকদার, বিএনপির যুগ্ন মহাসচিব অ্যাড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খাইরুল কবির খোকন, গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যাপক সেলিম ভুঁইয়া প্রমুখ।