ভারতকে পেছন থেকে ছুরি মেরেছে পাকিস্তান: অভিযোগ মোদির

বন্ধুত্বের হাত বাড়িয়েছিল ভারত। তবে সে ডাকে সাড়া না দিয়ে পেছন থেকে ছুরি মেরেছে পাকিস্তান। নিজেদের সমস্যা থেকে নজর ঘোরাতে ভারতের ভূখণ্ড দখলের চেষ্টা করেছিল তারা অভিযোগ ভারতের প্রধানমন্ত্রীর।

কার্গিল বিজয় দিবসের দিনে রোববার (২৬ জুলাই) এক অনুষ্ঠানে এসব কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদি তার ভাষণে বলেন, কার্গিল যুদ্ধে সেনাদের আত্মত্যাগ দেশ মনে রাখবে। ওদের দেশপ্রেম আমাদের অনুপ্রাণিত করবে। কোন পরিস্থিতিতে সে সময় আমাদের বীর সৈন্যরা যুদ্ধ করেছিল তা সকলের মনে রাখা উচিত। আমাদের সৈন্যের নৈতিকতা বোধ পর্বতকেও পরাজিত করেছিল।

এ সময় ভারতের চলমান করোনা পরিস্থিতি নিয়ে মোদি বলেন, ভারত করোনায় মৃত্যুর হার অনেক কম। আমরা মৃত্যুর হার কমাতে পেরেছি। বাড়িয়েছি সুস্থতার হার। মনে রাখা উচিত এখনও করোনা আগের মতোই মারাত্মক। আপনাদের তাই কোভিড প্রোটোকল মেনে চলতে হবে।

করোনা পরিস্থিতিতে সকলকে নিয়মপালনের অনুরোধ জানিয়ে মোদি বলেন, ‘আমরা অনেকেই কথা বলার সময় মাস্ক খুলে রাখি। অথচ এ সময় মাস্ক পরে রাখা সবচাইতে জরুরি।’ দেশে করোনা থেকে সুস্থতার হার অন্য যে কোনো দেশের তুলনায় ভালো হলেও ভারতের নাগরিকদের সামাজিক দূরত্বের বিধি নিষেধ এবং করোনা বিষয়ক অন্যান্য নিয়ম মেনে চলার অনুরোধ জানান নরেন্দ্র মোদি।

ভারতে চলমান বন্যা পরিস্থিতি নিয়েও কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী। তরুণদের উদ্দেশে তিনি বলেন, স্বনির্ভর ভারত নির্মাণের জন্য কাজ করতে হবে।

উল্লেখ্য ১৯৯৯ সালের মে-জুলাই মাসে ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীরের কার্গিলে যুদ্ধ সংঘটিত হয়। ওই যুদ্ধে ভারতের ৫২৭ জন সেনা নিহত হয়েছিলেন।