ব্রিটেনে করোনা টিকার বুস্টার ডোজ সেপ্টেম্বর থেকে

করোনার নতুন প্রজাতির থেকে নাগরিকদের সুরক্ষিত রাখার জন্য সেপ্টেম্বর থেকে বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা শুরু করেছে ব্রিটেন। দেশটির সংবাদমাধ্যম অনুযায়ী, সরকারি সিদ্ধান্ত না হলেও টিকা বিশেষজ্ঞদের পরামর্শ মেনে এ বিষয়ে প্রস্তুতি শুরু করেছেন স্বাস্থ্যকর্মকর্তারা। বিশেষজ্ঞদের মতে, শীতের আগে ব্রিটেনের তিন কোটিরও বেশি মানুষকে বুস্টার ডোজ দেওয়া প্রয়োজন।

কোভিডের দু’টি টিকাপ্রাপ্তদের বুস্টার ডোজ দেওয়ার বিষয়ে পরিকল্পনা শুরু করতে সবুজ সঙ্কেত দিয়েছে ন্যাশনাল হেল্থ সার্ভিস (এনএইচএস)। ব্রিটেনের হেল্থ অ্যান্ড সোশ্যাল কেয়ার সচিব সাজিদ জাভিদ জানিয়েছেন, এনএইচএস-র সঙ্গে যৌথ ভাবে এই পরিকল্পনা রূপায়ণে যুক্ত হয়েছেন মন্ত্রীরা। সাজিদ বলেছেন, কোভিডের টিকাকরণের মাধ্যমে দেশবাসীকে ‘স্বাধীনতা’ই দেওয়াই আমাদের লক্ষ্য। বুস্টার ডোজের মাধ্যমে সে ‘স্বাধীনতা’ সুরক্ষিত হবে।

করোনা রুখতে টিকাকরণ কর্মসূচি অত্যন্ত সফল বলে দাবি করেছে ব্রিটেন। টিকাকরণ বিষয়ক মন্ত্রী নাদিম জাহায়ির দাবি, দেশের ৮৫ শতাংশ প্রাপ্তবয়স্ককে প্রথম টিকা ও ৬২ শতাংশের দু’টি টিকাই নেওয়া হয়ে গিয়েছে। ভবিষ্যতে যাতে নতুন প্রজাতি-সহ ফ্লুয়ের হাত থেকে তাঁদের রক্ষা করা যায়, শীতের আগে সে পরিকল্পনাই চলছে।