ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। দেশটিতে এর মধ্যেই করোনায় মৃত্যু লাখ ছাড়িয়ে গেছে। আক্রান্তের সংখ্যাও ৩০ লাখ ছাড়াল।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ১৩ হাজার ৩৬৯। এর মধ্যে মারা গেছে ১ লাখ ৫৪৩ জন।

তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ২০ লাখ ৯৪ হাজার ২৯৩ জন। বর্তমানে ব্রাজিলে করোনার অ্যাক্টিভ কেস ৮ লাখ ১৮ হাজার ৫৩৩। অপরদিকে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ৮ হাজার ৩১৮ জন।

গত মে মাসের শেষ দিক থেকে ২১০ মিলিয়ন জনসংখ্যার দেশটিতে প্রতিদিন গড়ে এক হাজারের বেশি মানুষ প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে মারা গেছে ৯০৫ জন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার প্রকোপ ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

তবে করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। দেশটির সবগুলো অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এর পরেই ব্রাজিলের স্থান। এমনকি লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিলেই আক্রান্ত ও মৃত্যু সবচেয়ে বেশি।

শুরু থেকে ব্রাজিলে সংক্রমণ সেভাবে ছড়ায়নি। কিন্তু বোলসোনারো সরকারের অব্যবস্থাপণা এবং করোনার প্রকোপ ঠেকাতে যথাযথ পদক্ষেপের অভাবে দিন দিন ব্রাজিল যেন এক মৃত্যুপুরীতে পরিণত হচ্ছে।