ব্রাজিলকে ন্যাটো সদস্য হওয়ার প্রস্তাব দিল আমেরিকা

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের সদস্য হওয়ার জন্য ব্রাজিলকে প্রস্তাব দিয়েছে ওয়াশিংটন। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা জেক সুলিভান ওই প্রস্তাব দিয়েছেন।

তিনি বলেছেন, ব্রাজিল যদি চীনের হুয়াওয়ে মোবাইল ফোনের ফাইভ-জি নেটওয়ার্ক মার্কেট থেকে বেরিয়ে এসে আমেরিকার মডেল গ্রহণ করে তাহলে তাকে ন্যাটোর সদস্য করা হবে।

চলতি সপ্তাহে সুলিভান ব্রাজিল সফর করেন এবং গত বৃহস্পতিবার তিনি দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সঙ্গে বৈঠক করেন। এ সফরে তিনি ব্রাজিলের আরো কয়েকজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা সঙ্গে টেলিযোগাযোগ খাতে সহযোগিতার ব্যাপারে আলোচনা করেন। এছাড়া, সাইবার নিরাপত্তা এবং ন্যাটো জোটে ব্রাজিলের সদস্য হওয়ার সম্ভাবনা, আমাজন বন উজাড় এবং করোনা ভ্যাকসিন সরবরাহ নিয়ে আলোচনা করেন।

স্থানীয় দৈনিক ফোলহা ডি সাও পাওলো গতকাল (শুক্রবার) এক রিপোর্টে জানিয়েছে, ব্রাজিলের প্রতিরক্ষামন্ত্রী ওল্টার ব্রাগা নেট্টোর সঙ্গে ন্যাটো জোটে যুক্ত হওয়ার বিষয় নিয়ে জেক সুলিভান বিস্তারিত আলোচনা করেন।

ব্রাজিলের যোগাযোগমন্ত্রীর সঙ্গে বৈঠকে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা চীনের হুয়াওয়ে মোবাইল ফোন বাদ দিয়ে মার্কিন প্রযুক্তি গ্রহণের প্রস্তাব দেন। ব্রাজিলে চীনের হুয়াওয়ে মোবাইল খুবই জনপ্রিয় ডিভাইস হিসেবে পরিচিত।

সূত্রঃ পার্সটুডে