বৈরুত বিস্ফোরণে লেবাননের জনগণের প্রতি সর্বোচ্চ নেতার সহমর্মিতা

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে বহু মানুষের প্রাণহানিতে দেশটির জনগণের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করেছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

এ সম্পর্কে সর্বোচ্চ নেতার অফিসিয়াল ওয়েবসাইটের (KHAMENEI.IR) টুইটার পেজে তাঁর একটি শোকবাণী প্রকাশিত হয়েছে। এতে তিনি বলেছেন, বৈরুত বন্দরের ভয়াবহ বিস্ফোরণে অসংখ্য মানুষ হতাহত এবং স্থাপনার অপূরণীয় ক্ষতিতে আমি লেবাননের সম্মানিত নাগরিকদের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করছি এবং জাতি হিসেবে আমরা লেবাননি জাতির পাশে রয়েছি।

ইরানের সর্বোচ্চ নেতার বাণীতে আশা প্রকাশ করে বলা হয়েছে, এই বিপর্যয় মোকাবিলায় ধৈর্য ধারণের মাধ্যমে লেবাননের জনগণ তাদের ইতিহাসে আরেকটি সোনালি অধ্যায় লিপিবদ্ধ করতে পারবে।

লেবাননের রাজধানী বৈরুতের সমুদ্রবন্দরের কাছে একটি দাহ্য পদার্থের গুদামে গত মঙ্গলবার বিকেলে এক বিস্ফোরণ ঘটে। ওই দাহ্য পদার্থের পাশেই ছিল অ্যামোনিয়াম নাইট্রেটের বিশাল গুদাম।

প্রথম বিস্ফোরণটি ছোট হলেও অ্যামোনিয়াম নাইট্রেটের গুদামে আরেকটি বিস্ফোরণ ঘটে এবং দ্বিতীয় বিস্ফোরণের শব্দে গোটা বৈরুত শহর কেঁপে ওঠে; অনেকে এটিকে ভূমিকম্প বলেও মনে করেন।

এই ভয়াবহ দুর্ঘটনায় এখন পর্যন্ত কর্তৃপক্ষ ১৫০ জনের নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন। আহত হয়েছেন চার হাজারের বেশি মানুষ। এ ছাড়া, এর ফলে অবকাঠামোর অপূরণীয় ক্ষতি হয়েছে।