বিশ্বে সাত দিনে প্রাণঘাতী করোনা শনাক্ত ১৭ লাখ!

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এই ভাইরাসের তাণ্ডবে দিশেহারা বিশ্বের ২১৩টি দেশ। এর মধ্যে সবচেয়ে শোচনীয় অবস্থায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকার। এছাড়া ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে ব্রিটেন, ইতালি, স্পেন, ফ্রান্স ও ব্রাজিল।

দীর্ঘ ৭ মাস ধরে বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে এই ভাইরাস। দিন যত যাচ্ছে, সংক্রমণ বেড়েই চলেছে। গত সপ্তাহে বিশ্বব্যাপী রেকর্ড ১৭ লাখের বেশি মানুষের শরীরে কোভিড-১৯ রোগের উপস্থিতি মিলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, ২০ থেকে ২৬ জুলাই পর্যন্ত ১৭ লাখ ৩৬ হাজার ৮৯৩ জন মানুষ নতুন এই রোগটিতে পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে। এর আগে কোনও সপ্তাহে এত মানুষ শনাক্ত হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট থেকে জানা গেছে, গত ১০দিনের প্রতিদিন বিশ্বব্যাপী ২ লাখের বেশি করে মানুষ আক্রান্ত হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ২ লাখ ৫৪ হাজার ২৭৪ জন।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের হিসাব অনুযায়ী, মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত সুস্থ মানুষের সংখ্যা ১ কোটি ২ লাখ ছাড়িয়ে গেছে। বিপরীতে মারা গেছেন ৬ লাখ ৫৬ হাজার ৪৮৭ জন। মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৬৬ লাখ ৪২ হাজার ২৬৪ জন।

আক্রান্ত ও মৃতের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ৪৪ লাখ ৩৩ হাজার ৪১০ জন শনাক্ত হয়েছেন। মারা গেছেন ১ লাখ ৫০ হাজার ৪৪৪ জন। বিপরীতে মোট সুস্থ হয়েছেন ২১ লাখ ৩৬ হাজার ৬০৩ জন।

ব্রাজিলে এখন পর্যন্ত মোট আক্রান্ত ২৪ লাখ ৪৩ হাজার ৪৮০ জন। সুস্থ হয়েছেন ১৬ লাখ ৬৭ হাজার ৬৬৭ জন।

তিন নম্বরে থাকা ভারতে প্রায় প্রতিদিন রোগী বাড়ছে। দেশটিতে মোট ১৪ লাখ ৮২ হাজার ৫০৩ জন ১৯ কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে, মৃত্যু ৩৩ হাজার ৪৪৮ জনের।

রাশিয়ায় এখন পর্যন্ত ৮ লাখ ১৮ হাজার ১২০ জন রোগী শনাক্ত হয়েছেন। মারা গেছেন ১৩ হাজার ৩৫৪ জন।

পাঁচ নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকায় ৪ লাখ ৫২ হাজার ৫২৯ জন শনাক্ত হয়েছেন। দেশটিতে মারা গেছে ৭ হাজার ৬৭ জন।