বাহরাইনও কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে: ইসরাইল

সংযুক্ত আরব আমিরাতের পরে এবার ইসরাইলের সঙ্গে বাহরাইনও কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে। শুক্রবার ইসরাইলের এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

খবরে বলা হয়েছে, বাহরাইন আরব আমিরাতের পথ ধরে শান্তি স্থাপনে রাজি হয়েছে। তবে, ঠিক করে দেশ দু’টির মধ্যে চুক্তি সম্পন্ন হবে, সেটি এখনো চূড়ান্ত হয়নি।

এছাড়াও গণমাধ্যমটি মার্কিন সংবাদ মাধ্যমের বরাতে জানিয়েছে, উল্লিখিত দেশ দু’টির পরে ওমানও ইসরাইলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করতে পারে।
এর আগে গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয় ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাত। অবাক করা এই ঘটনার পর উপসাগরীয় রাষ্ট্রের মধ্যে বাহরাইন প্রথম ইতিবাচক প্রতিক্রিয়া জানায়।

এদিকে, মুসলিম দেশগুলোর তীব্র বিরোধীতার পরে কয়েকটি আরব দেশ আমিরাতের সঙ্গে ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক স্থাপনকে ইতিবাচক হিসেবে দেখার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু তাদের ধন্যবাদ জানিয়েছেন।

তিনি এক বিবৃতিতে বলেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আমাদের ঐতিহাসিক চুক্তিতে সমর্থন করায় মিসরের প্রেসিডেন্ট আবদুল ফাতেহ সিসিকে ধন্যবাদ জানাই। এছাড়াও বাহরাইন ও ওমানকে আমি ধন্যবাদ জানাই।