বাগদাদের কাছের একটি ঘাঁটি থেকে প্রত্যাহার করা হলো মার্কিন সেনা

ইরাকের রাজধানী বাগদাদের কাছের একটি সামরিক ঘাঁটি থেকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক বাহিনীকে প্রত্যাহার করা হয়েছে। বেসমায়া রেঞ্জ কমপ্লেক্স নামের ওই সামরিক ঘাঁটি ইরাকি সামরিক বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।

আন্তর্জাতিক সামরিক জোটের ডেপুটি কমান্ডার-স্ট্রাটেজি মেজর জেনারেল জেরাল্ড স্ট্রিকল্যান্ড আজ (শনিবার) এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ইরাকের ভেতরেই তিনি তাদেরকে পুনঃমোতায়েন করার চেষ্টা করছেন। তিনি দাবি করেন, অনেক আগে থেকেই এসব সেনাকে সরিয়ে নেয়ার পরিকল্পনা করা হয়েছিল এবং ইরাক সরকারের সাথে সমন্বয় করেই তা করা হয়েছে।

জেনারেল স্ট্রিকল্যান্ড তার বিবৃতিতে বলেন, চলতি বছরে এ নিয়ে সাতটি ঘাঁটি ইরাকি নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করা হলো। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াইয়ে ইরাকি বাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেন জেনারেল স্ট্রিকল্যান্ড।

এদিকে, গতকাল বিকেলে বেসমায়া সামরিক ঘাঁটির কাছে চারটি কাতিউশা রকেট দিয়ে হামলা চালানো হয়েছে। স্পেনের সেনারা এ ঘাঁটিতে ২০১৫ সাল থেকে ইরাকি নিরাপত্তাবাহিনীকে প্রশিক্ষণ দিয়ে আসছিল। গতকালের হামলায় কিছু সামরিক সরঞ্জামের ক্ষয়ক্ষতি হয়েছে তবে কোনো হতাহতের ঘটনা ঘটে নি। কোন ব্যক্তি বা গোষ্ঠী রকেট হামলার দায়িত্ব স্বীকার করে নি।