বাংলাদেশকে করোনার টিকা দিতে রাজি যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রমন্ত্রী

সংকটময় মুহূর্তে বাংলাদেশকে নিজেদের মজুত থেকে করোনা ভাইরাসের টিকা দিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশকে টিকা দিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। তবে কবে নাগাদ, কী পরিমাণ টিকা আসবে, তা স্পষ্ট করেননি তিনি।

তিনি বলেন, আমরা কোভিডের মধ্যে সাকসেস হওয়ার পরে আরেক ঝামেলা। লোক বেশ কম মরছে বলে তারা আমাদের পাত্তা দেয় না। আমরা বেশ কষ্ট করে পাত্তায় আসছি। চলমান কূটনৈতিক ও প্রবাসী বাংলাদেশিদের তৎপরতায় এই সফলতা এসেছে।

খুব শিগগিরই ওই টিকা পাওয়ার আশা ব্যক্ত করে তিনি বলেন, আমাদের তো দরকার অনেক। অন্য দেশের মতো না যে, ২০ হাজার, এক লাখ হলে চলবে। আমার সাড়ে ১৬ কোটি লোক, আমার অনেক লাগে। ১৩ কোটি দিলেও ২৬ কোটি ডোজ লাগবে। এটা বিশাল বাজার। এছাড়া যুক্তরাষ্ট্র থেকে করোনা ভাইরাস মোকাবিলায় চিকিৎসা সরঞ্জামের একটি চালান দেশে আসবে বলে জানান তিনি।

চীনের কাছ থেকে টিকা কেনার ক্ষেত্রে জটিলতা তৈরি হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, কোনও জটিলতা তৈরি হয়নি। আমরা বলেছি, টিকা কিনতে চাই এবং তোমরা কোনো বাধা ছাড়াই জোগান দাও। চীন আমাদের বলেছে তারা কোনো বাধা ছাড়াই টিকা সরবরাহ করবে।