বাঁশখালী কয়লা বিদ্যুৎকেন্দ্রে নিখোঁজ চীনা নাগরিকের লাশ উদ্ধার

বাঁশখালী গণ্ডামারায় নির্মাণাধীন কয়লা বিদ্যুৎকেন্দ্রে জি কিন কুংওয়েন (৪৮) নামে এক চীনা শ্রমিক গত বুধবার (১১ আগস্ট) সকালে নিখোঁজ হওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনার পর ওইদিন তাকে অনেক খোঁজাখুঁজি করার পরও পাওয়া যায়নি। বৃহস্পতিবার (১২ আগস্ট) সকালে নিখোঁজ ওই চীনা শ্রমিকের লাশ উদ্ধার করে বাঁশখালী থানা পুলিশ।

এদিন সকাল সাড়ে ৭টার দিকে কয়লাবিদ্যুৎ প্রকল্পের দক্ষিণাংশে একটি জলাশয়ে তাঁর লাশ ভাসমান অবস্থায় উদ্ধার করার বিষয়টি নিশ্চিত করেন বাঁশখালী থানা পুলিশ সেকেন্ড অফিসার আকতার হোসেন।

এস এস পাওয়ার প্ল্যান্টের প্রধান সমন্বয়ক ফারুক আহমেদ বলেন, ‘সকালে প্রকল্প এলাকার পাশে জলাশয় থেকে তাঁর মৃত দেহ উদ্ধার করেছে থানা পুলিশ। ঘটনার রহস্য এখনো জানতে পারিনি। এ বিষয়ে আইনশৃঙ্খলাবাহিনীর তদন্ত সাপেক্ষে ঘটনার প্রকৃত তথ্য জানা যাবে বলে জানান তিনি।

বাঁশখালী থানা পুলিশ অফিসার ইনচার্জ (ওসি) মু. সফিউল কবীর জানান, ‘নিখোঁজ চিনা শ্রমিকের ভাসমান লাশটি প্রকল্প এলাকার পাশে একটি জলাশয় থেকে উদ্ধার করে থানা পুলিশ। ময়নাতদন্তের জন্য লাশটি চমেক প্রেরণ করা হয়েছে। ঘটনার সঠিক তদন্তে পুলিশ অনুসন্ধান চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

গত বুধবার সকালে ওই চিনা শ্রমিক সাগরপাড়ে পাইপলাইনের কাজে গিয়েছিলেন। সকাল সাড়ে ১০টায় বিদ্যুৎকেন্দ্রের এক নিরাপত্তা কর্মী তাকে মাছ ধরতে দেখে ডেকে উপরে নিয়ে এসেছিলেন। এ সময় পাইপলাইনের কাজ শুরু করেন তিনি। এর পর তাঁকে আর কেউ বিদ্যুৎকেন্দ্রে দেখেননি। খোঁজাখুঁজি করেও তাকে না পেয়ে বাঁশখালী থানায় একটি নিখোঁজের ডায়েরি করা হয়েছিল।