বহিঃশক্তিগুলোকে মধ্যপ্রাচ্যে থেকে সেনা প্রত্যাহার করতে হবে: জেনারেল রাব্বানি

বহিঃশক্তিগুলোকে মধ্যপ্রাচ্যে থেকে সেনা প্রত্যাহার করতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের সেনাবাহিনীর উপ-প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মাহদি রাব্বানি। তিনি বুধবার মস্কো নিরাপত্তা সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে এ সতর্ক বাণী উচ্চারণ করেন।

জেনারেল রাব্বানি বলেন, “মধ্যপ্রাচ্য থেকে বিদেশি সেনারা চলে যাওয়ার পর এ অঞ্চলের দেশগুলো নিজেরাই এখানকার টেকসই নিরাপত্তা নিশ্চিত করতে পারবে।” তিনি বলেন, বিগত বছরগুলোতে যেসব কারণে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টি ও উগ্রবাদী গোষ্ঠীগুলোর আবির্ভাব ঘটেছে সেই একই কারণে বর্তমানে এ অঞ্চলে নিরাপত্তা প্রতিষ্ঠা ও সংকটে পূর্ণ দেশগুলোর পুনর্গঠন কাজ বাধাপ্রাপ্ত হচ্ছে।

ইরানের সেনাবাহিনীর উপ-প্রধান বলেন, সন্ত্রাসী মার্কিন বাহিনীসহ যেসব বিদেশি সেনার হাত শহীদ জেনারেল কাসেম সোলেইমানিসহ হাজার হাজার মানুষের রক্তে রঞ্জিত তাদেরকে অবশ্যই এ অঞ্চল ত্যাগ করতে হবে।

মস্কো নিরাপত্তা সম্মেলনে দেয়া বক্তব্যের অন্য অংশে এই ইরানি জেনারেল বিশ্বের সব দেশের সঙ্গে বিশেষ করে মধ্যপ্রাচ্যে ও পারস্য উপসাগরীয় প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার ব্যাপারে ইরানের আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেন।তিনি বলেন, মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে ইরান সব দেশের সঙ্গে সহযোগিতায় যেতে প্রস্তুত রয়েছে।

আন্তর্জাতিক অঙ্গনে নিরাপত্তা প্রতিষ্ঠায় সহযোগিতা করার লক্ষ্যে গত মঙ্গলবার মস্কো নিরাপত্তা সম্মেলন শুরু হয়েছে এবং আজ (বৃহস্পতিবার) রাতে তা শেষ হওয়ার কথা রয়েছে। সম্মেলনে বিভিন্ন দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের পাশাপাশি পদস্থ সেনা কর্মকর্তা ও বেসরকারি সংস্থাগুলোর বিশেষজ্ঞরা অংশগ্রহণ করছেন।

সূএঃ পার্সটুডে