বনানীর ৬ তলা ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি

রাজধানীর বনানীর চেয়ারম্যানবাড়ি রোডে অবস্থিত ছয়তলা বাণিজ্যিক ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স মিডিয়া কর্মকর্তা রায়হান হোসেন আজ রবিবার (২২ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন।

রায়হান হোসেন জানান, ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মো. নূর হাসানকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন উপ-সহকারী পরিচালক নিয়াজ আহমেদ, পরিদর্শক শহিদুল ইসলাম ও সিনিয়র এসও মাহমুদুল হাসান।

রায়হান হোসেন বলেন, আগামী ১০ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে কমিটিকে। গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের মাধ্যমে জানা যাবে আগুন লাগার কারণ সম্পর্কে। এছাড়া ক্ষয়ক্ষতির পরিমাণও পরে জানা সম্ভব হবে।

গতকাল শনিবার (২১ আগস্ট) সকাল পৌনে ৯টার দিকে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট এবং বিমানবাহিনীর সদস্যরা প্রায় চার ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। ভবনের ভেতরে সলিউশন কাট, পিতল ও অনেক দাহ্য পদার্থ থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে দেরি হয় বলে জানা যায়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন বলেন, ভবনটির দুই ও তিন তলায় আগুন লাগার ঘটনা ঘটছে। এখানে এমিকন নামের একটি প্রতিষ্ঠানের শোরুম ও কারখানা ছিল, যেখানে প্রচুর পরিমাণে দাহ্য পদার্থ ছিল। ফলে আগুন নেভাতে বেগ পেতে হয়। কোনো ধরনের হতাহতের খবর পাওয়া যায়নি।