বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর: জামায়াতের নায়েবে আমিরসহ ৬ জন কারাগারে

চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে (আইআইইউসি) বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর মামলায় জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সাবেক সংসদ সদস্য আ ন ম শামছুল ইসলাম এবং অধ্যাপক আহসানুল্লাহ চৌধুরীসহ বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষককে কারাগারে পাঠিয়েছেন আদালত।

মঙ্গলবার দুপুরে এ আদেশ দেন চট্টগ্রাম জেলা দায়রা জজ মো. ইসমাঈল হোসেন।

অপর আসামিরা হলেন- চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মাহবুবুর রহমান, ড. কাউসার আহমদ, শফিকুল আলম ও নিজামউদ্দিন।

জেলা পাবলিক প্রসিকিউটর ও রাষ্ট্রপক্ষের আইনজীবী একেএম সিরাজুল ইসলাম বলেন, আজ তারা আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে, আদালত কারাগারে পাঠানোর আদেশ দেন।

তবে চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর মামলায় হাইকোর্ট থেকে জামিনে ছিলেন অভিযুক্ত জামায়াত নেতা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

সম্প্রতি আদালত তাদের চট্টগ্রাম জেলা দায়রা জজ আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন।

গত ২৯ জানুয়ারি সকাল ১০টার দিকে এই ছয় আসামির প্ররোচনায় ছাত্রশিবিরের ৭০ জন ক্যাডার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থাকা ছাত্রলীগের কার্যালয়ে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর করেন।

১০ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুরের অভিযোগে চট্টগ্রামের সীতাকুণ্ডে ছয়জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা হয়।

জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সীতাকুণ্ডে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আ ন ম শামছুল ইসলাম, অধ্যাপক আহসানুল্লাহ চৌধুরী, সদস্য, চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মাহবুবুর রহমান, ড. কাউসার আহমদ, শফিকুল আলম ও নিজামউদ্দিনের বিরুদ্ধে মামলাটি করেন কামাল উদ্দিন নামের এক ব্যক্তি।