ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থনে অধিকাংশ মার্কিনী: জরিপ

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠণে যুক্তরাষ্ট্রের অধিকাংশ বাসিন্দাদেরই সমর্থন রয়েছে। সাম্প্রতিক এক অনলাইন জরিপে এ তথ্য উঠে এসেছে। আরব আমেরিকান ইন্সটিটিউট (এএআই) পরিচালিত এই জরিপে এক হাজারের অধিক মার্কিন নাগরিক অংশগ্রহণ করেছেন। আজ শনিবার (২৯ মে) এ খবর প্রকাশ করেছে আরব নিউজ।

গত ২৭ মে প্রকাশিত জরিপে দেখা গেছে, ফিলিস্তিনিদের অধিকার রক্ষা ও সমর্থনে রিপাবলিকানদের তুলনায় মার্কিন ডেমোক্র্যোটদের সংখ্যা বেশি। প্রায় এক-তৃতীয়াংশ মার্কিনী মনে করেন, ইসরায়েল ও ফিলিস্তিন উভয়ই সমান অধিকার পাওয়ার দাবি রাখে। যাদের মধ্যে ৮০ শতাংশ ডেমোক্র্যোট এবং ৬৭ শতাংশ রিপাবলিকান।

ইসরায়েল-ফিলিস্তিন সহিংসতায় দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ক্ষেত্রে প্রায় অর্ধেক অংশগ্রহণকারী স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠণের পক্ষে মত দিয়েছেন। মাত্র ১২ শতাংশ এতে রাজি হয়নি। এ বিষয়ে এএআইয়ের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট জেমস জোগবি বলেন, যুক্তরাষ্ট্রের মিডিয়াগুলোকে ফিলিস্তিনিদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

ফিলিস্তিন পন্থী বক্তাদের কথা বলার জন্য যথেষ্ট সুযোগ দিচ্ছে কংগ্রেস। এমনকি অধিকাংশ ইসরায়েলিপন্থী ডেমোক্র্যাটরা হতাশ হচ্ছেন। কারণ, তাদের একটি নতুন প্রজন্ম এই পরিবর্তনের নেতৃত্ব দিচ্ছে। এটি খুবই গুরুত্বপূর্ণ যে বর্তমানে ডেমোক্র্যাটরা ইসরায়েলের থেকেও ফিলিস্তিনিদের বেশি প্রাধান্য দিচ্ছে, যোগ করেন তিনি।