ফিলিস্তিনিদের এলাকায় ঝটিকা অভিযানে ইহুদি এমপিরা

দুই ইহুদি এমপি জেরুসালেমের পার্শ্ববর্তী শেখ জাররাহ নামে ফিলিস্তিনিদের এলাকায় ঝটিকা অভিযান চালিয়েছেন। মঙ্গলবার ইসরাইলের পার্লামেন্ট নেসেটের সদস্য ও চরম ডানপন্থী ইহুদি দলের সদস্য ওই দু’নেতার অভিযানের সময় তিন ফিলিস্তিনি পরিবারকে তাদের ঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করা হয় বলে জানিয়েছে ওয়াফা নিউজ এজেন্সি।

ওই দু’ইহুদি এমপির নাম বেজালের স্মটিস ও অরিট স্ট্রক। তারা ফিলিস্তিনিদের এলাকায় ঝটিকা অভিযান চালানোর সময় তাদের সাথে অবৈধ ইহুদি বসতিস্থাপনকারীরাও ছিল। এসব ইহুদিদের সুরক্ষার জন্য তাদের সাথে ইসরাইলি পুলিশ সদস্যরাও ছিল।

ইহুদিরা জেরুসালেমের পার্শ্ববর্তী শেখ জাররাহ এলাকায় এ ঝটিকা অভিযান চালায় এবং বিভিন্ন ধরনের হুমকি দিতে থাকে ফিলিস্তিনিদের দিয়াব, আল-কুর্দ ও কাসিম পরিবারকে। তারা এ ফিলিস্তিনি পরিবারগুলোকে বলে যে তাদেরকে এক মাসের মধ্যে জোর করে তাদের ঘর থেকে উচ্ছেদ করা হবে। হঠাৎ করে আক্রমণ করতে আসা এসব ইহুদিদের হাত থেকে ফিলিস্তিনি পরিবারগুলোকে রক্ষার জন্য স্থানীয় লোকেরা জড়ো হয় এবং তাদের রক্ষা করে।

বেজালের স্মটিস এর আগেও ফিলিস্তিনিদের বিরুদ্ধে বিভিন্ন বর্ণবাদি আচরণ করেছেন বলে জানা গেছে। তিনি ফিলিস্তিনি পরিবারগুলোর ঘর দখল করতে চাওয়া ইহুদিদের সাথে আলোচনাও করেছেন।

সবশেষ খবর অনুসারে, ইহুদিদের আক্রমণে শেখ জাররাহ এলাকায় ২০ ফিলিস্তিনি আহত হয়েছে আর দু’ফিলিস্তিনিকে ইসরাইলি পুলিশ গ্রেফতার করেছে। রেড ক্রিসেন্ট সোসাইটি এসব তথ্য জানিয়েছে।

সূত্র : মিডলইস্ট মনিটর