ফিলিস্তিনিদের অধিকার ইস্যুগুলোকে পেছনে সরানো উচিত নয় : পুতিন

ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের সমাধান সংক্রান্ত ইস্যুগুলো এড়িয়ে যাওয়া উচিত নয় বলে জোর দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল শুক্রবার সেন্ট পিটার্সবার্গে বিশ্বের শীর্ষস্থানীয় নিউজ এজেন্সিগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজিত আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে (এসপিআইইএফ) তিনি এ কথা বলেন। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

এক প্রশ্নের জবাবে রুশ প্রেসিডেন্ট বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ যে ফিলিস্তিনিদের অধিকার সংক্রান্ত ইস্যুগুলোকে পেছনে সরানো উচিত নয় এবং তা এড়ানোও যাবে না। আর এই সমস্যাটির সমাধানে কেবল মধ্যপ্রাচ্য নয়, বরং পুরো বিশ্বকেই গুরুত্ব দেওয়া উচিত।

ফিলিস্তিন এবং ইসরায়েল উভয় দেশের সঙ্গেই রাশিয়ার ভালো ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উল্লেখ করে তিনি বলেন, আমরা দীর্ঘদিন ধরেই এই সমস্যা সমাধানে যুক্ত আছি।

এ সময় ইসরায়েলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সাম্প্রতিক সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তির বিষয়টিকে স্বাগত জানান ভ্লাদিমির পুতিন। বলেন, দুটি দেশের মধ্যে সম্পর্ক পুনরায় প্রতিষ্ঠিত হওয়া মানে ওই দেশগুলোর জনগণ ও সংশ্লিষ্ট সবার জন্যই লাভবান। একইভাবে কিছু ইস্যু রয়েছে যেগুলোর দিকে আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর দিতে হবে।

ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের সমাধান ছাড়া অত্র অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা কোনোভাবেই সম্ভব নয়। ফিলিস্তিনের অভ্যন্তরীণ সমস্যা কাটিয়ে উঠাও জরুরি, যোগ করেন তিনি। ইসরায়েল ও ফিলিস্তিনি জনগণের চাহিদার ভিত্তিতে দ্বি-রাষ্ট্রীয় সমাধানসহ বর্তমান সমস্যা সমাধানের ব্যাপারেও আশা প্রকাশ করেন বিশ্বের অন্যতম ক্ষমতাধর এই প্রেসিডেন্ট।