প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক হারে অংশ নিন: শহীদ সোলাইমানির পরিবার

ইরানের কুদস ব্রিগেডের সাবেক প্রধান শহীদ লে. জেনারেল কাসেম সোলাইমানির পরিবার আগামী শুক্রবারে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক হারে অংশ নিতে ইরানি জনগণকে আহ্বান জানিয়েছে। 

আসন্ন এই নির্বাচনের গুরুত্ব তুলে ধরে এই পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানি জাতি এখন ‘ধর্ম-ভিত্তিক গণতন্ত্র’ সমুন্নত রাখার আরেকটি পরীক্ষার মুখোমুখি হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, শহীদ সোলাইমানি যিনি ইসলাম ও ইরানের জন্য নিজ জীবন কুরবানি করেছেন তাঁর দৃষ্টিতে নির্বাচনে ‘ইসলামী গণ-শাসন-ব্যবস্থা’ই বেশি গুরুত্বপূর্ণ বা প্রাধান্য পাবে, রাজনৈতিক দল ও গ্রুপগুলোর গুরুত্ব এর পরে।

একই বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে দুটি ধারা নির্বাচনের দিকে তাকিয়ে আছে: প্রথমত গর্বিত প্রতিরোধকামী ফ্রন্টসহ তারা যারা ইরান ও ইসলামী বিপ্লবকে ভালোবাসেন এবং সেইসব শত্রুপক্ষ যারা ইরানের উন্নয়ন ও স্বাধীনতার বিরোধী।

ওই বিবৃতিতে শহীদ সোলাইমানির শাহাদাতের শোক অনুষ্ঠানে জনগণের বিপুল অংশগ্রহণকে ‘ঐতিহাসিক’ হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, আমরা নিশ্চিত যে ইরানি জনগণ ১৮ জুনের নির্বাচনে ‘বীরত্বময়’ অংশগ্রহণের মাধ্যমে  তাদের ইতিহাসে আরও একটি ‘সোনালী অধ্যায়’ যুক্ত করবেন। 

শহীদ সোলাইমানির পরিবার আসন্ন এই নির্বাচনে ব্যাপক হারে অংশ নিয়ে সবচেয়ে যোগ্য প্রার্থীকে ভোট দিতে ইরানি জাতির প্রতি উদাত্ত আহ্বান জানানোর মধ্য দিয়ে এই বিবৃতির উপসংহার টেনেছে।

আগামী ১৮ জুন ইরানে ১৩ তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি একইদিনে  গ্রাম ও শহর পরিষদের মূল নির্বাচন এবং জাতীয় সংসদ ও বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। ইরানে প্রায় প্রতি বছরই কোনো না কোনো নির্বাচন অনুষ্ঠান হয়ে থাকে।

সূএঃ পার্সটুডে