প্রাচ্যের সঙ্গে ইরানের কৌশলগত সম্পর্ক ঠেকানোই এ মুহূর্তে পাশ্চাত্যের কূটনীতি: শামখানি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, প্রাচ্যের দেশগুলোর সঙ্গে তার দেশ যে কৌশলগত সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছে তা ঠেকানোর জন্য আমেরিকাসহ পশ্চিমা কয়েকটি দেশ উঠে পড়ে লেগেছে। তাদের কূটনীতি এখন ইরান ও প্রাচ্যের সম্পর্ক ঠেকানোর লক্ষ্যেই পরিচালিত হচ্ছে।

ইরানের এ নিরাপত্তা কর্মকর্তা বলেন, পাশ্চাত্যের দেশগুলোর সঙ্গে ইরানের অর্থনীতি বিশেষ করে তেলভিত্তিক অর্থনীতির একটা নির্ভরতা রয়েছে তা নস্যাৎ করার জন্য আমেরিকা চেষ্টা করছে।

আলী শামখানি গতকাল (রোববার) তার টুইটার একাউন্টে দেয়া পোস্টে এসব কথা বলেছেন। তিনি বলেন, বহু আগে থেকেই ইরান পাশ্চাত্যের দেশগুলোর সঙ্গে কৌশলগত সম্পর্ক গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে এবং বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলা ও প্রতিরোধ করেই ইরান এগিয়ে যাবে।

সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারি সহ অনেক কর্মকর্তা জানিয়েছেন, চীনের সঙ্গে ২৫ বছর মেয়াদী একটি কৌশলগত চুক্তি করতে যাচ্ছে চীন ইরান।

সম্ভাব্য চুক্তির ব্যাপারে আমেরিকা ভীত হয়ে পড়েছে। আমেরিকা মনে করছে, ইরানের সঙ্গে চীনের এ চুক্তি হলে ওয়াশিংটনের আরোপ করা ইরান-বিরোধী নিষেধাজ্ঞা অকার্যকর হয়ে যাবে।