প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়ায় ইউরোপীয় রাষ্ট্রদূতদের তলব করেছে ফিলিস্তিন

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের পক্ষে তোলা একটি প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়ার কারণে ইউরোপের দেশ অস্ট্রিয়া, ব্রিটেন, বুলগেরিয়া ও চেক প্রজাতন্ত্রের রাষ্ট্রদূতদের তলব করা হয়েছে। এসব রাষ্ট্রদূতকে ডেকে কড়া ভাষায় প্রতিবাদ জানানো হয়েছে এবং সংশ্লিষ্ট দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে এর ব্যাখ্যা দেয়ার অনুরোধ করেছে ফিলিস্তিন।

সম্প্রতি গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলের বর্বর আগ্রাসন ও হত্যাযজ্ঞ সম্পর্কে তদন্ত করার কথা বলা হয়েছিল মঙ্গলবার তোলা ওই প্রস্তাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থায়ও এ প্রস্তাব তোলা হয়।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি আমাল জাদু ইউরোপের এ চার দেশের বিপক্ষে ভোট দেয়ার নিন্দা জানিয়ে বলেন, এর মাধ্যমে ইসরাইলকে ফিলিস্তিনির ওপর আগ্রাসন ও ধারাবাহিকভাবে মানবাধিকার লঙ্ঘনের সবুজ সংকেত দেয়া হয়েছে।

তিনি বলেন, এ ধরনের ভোট হত্যা ও আগ্রাসনের সংস্কৃতিকে জোরদার করবে, ফিলিস্তিনি ভূখণ্ডে দখলদারিত্ব এবং আন্তর্জাতিক আইনের দৃষ্টিতে মানবতা-বিরোধী অপরাধ করার সুযোগ করে দেবে। জার্মানিও ওই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। ধারণা করা হচ্ছে- ফিলিস্তিনি কর্তৃপক্ষ জার্মান রাষ্ট্রদূতকেও তলব করবে।

সূত্রঃ পার্সটুডে