প্রতিদিন ৫ লাখ ব্যক্তিকে টিকা দেয়ার জন্য আমরা প্রস্তুত আছি: রুহানি

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, প্রতিদিন ৫ লাখ লোককে টিকা দেয়ার জন্য তার দেশ প্রস্তুত আছে। প্রেসিডেন্ট রুহানি আজ শনিবার করোনা নিয়ন্ত্রণ বিষয়ক জাতীয় কমিটির সঙ্গে এক বৈঠকে বলেন, গত ১৭ মাস থেকে ইরানি জনগণ ভয়ঙ্কর করোনাভাইরাসের সঙ্গে লড়াই করছে। তিনি বলেন, ১৪০০ সালে এসেও অন্যদেশ থেকে আসা এ মহামারি করোনাভাইরাস মোকাবেলা করে যাচ্ছি।

প্রেসিডেন্ট রুহানি বলেন, ব্রিটেন ভ্যারিয়েন্ট করোনা দেশের পশ্চিম অংশ বিশেষ করে ইরাক থেকে প্রবেশ করেছে এবং সাম্প্রতিক মাসগুলোতে ভারত ভ্যারিয়েন্ট করোনা দেশের পূর্ব অংশ থেকে প্রবেশ করেছে। তিনি বলেন, করোনাভাইরাস দেশের দক্ষিণ এবং পূর্বাঞ্চলীয় প্রদেশসহ এর গভীরে প্রবেশ করেছে।

তিনি বলেন, উপযুক্ত চিকিৎসা সরঞ্জামসহ বিশেষ যত্ম এবং অভিজ্ঞতা ব্যবহারের ফলে করোনাভাইরাস মোকাবেলায় আমরা আগের চেয়ে এখন অনেক ভালো অবস্থায় আছি। প্রেসিডেন্ট রুহানি বলেন, করোনাভাইরাস মোকাবেলায় এর টিকাও বেশ কার্যকরী। যদি টিকার উন্নতি ঘটানো যায় তাহলে সংক্রমণ অনেক কমে আসবে বলেও উল্লেখ করেন রুহানি।

রুহানি বলেন, আমরা সকল প্রস্তুতি নিয়ে করোনাভাইরাসের পঞ্চম ঢেউয়ের মোকাবেলা করছি। যদিও এই পঞ্চম ঢেউ চিরস্থায়ী নয়। তবে বিশ্বের সকল দেশের সমন্বিত প্রচেষ্টায় এই পঞ্চম ঢেউয়ের সংক্রমণ কমিয়ে আনা এবং মোকাবেলা করা সম্ভব বলেও জানান রুহানি।

সূত্রঃ পার্সটুডে