পুতিনের ইরান সংক্রান্ত প্রস্তাব নিয়ে কথা বললেন ল্যাভরভ ও পম্পেও

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরান বিষয়ে সাত দেশের শীর্ষ নেতাদের জরুরি অনলাইন বৈঠকের যে প্রস্তাব দিয়েছেন তা নিয়ে টেলিফোনে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তার রুশ সমকক্ষ সের্গেই ল্যাভরভ।

টেলিফোনালাপে ল্যাভরভ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের প্রতি রাশিয়ার পূর্ণ সমর্থনের কথা ঘোষণা করেন। ওই প্রস্তাবের মাধ্যমে ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে আন্তর্জাতিক আইনে পরিণত করা হয়েছিল।কিন্তু আমেরিকা ২০১৮ সালে ওই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার মাধ্যমে কার্যত ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরমাণু অস্ত্র বিস্তার রোধ ও মধ্যপ্রাচ্যের আঞ্চলিক নিরাপত্তা রক্ষা করার স্বার্থে পরমাণু সমঝোতা ছিল বড় আকারের একটি রাজনৈতিক ও কূটনৈতিক সাফল্য।

রুশ প্রেসিডেন্ট পুতিন গত শুক্রবার ইরানসহ পারস্য উপসাগরীয় পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য দেশ, জার্মানি ও ইরানকে নিয়ে অনলাইন বৈঠক আয়োজনের প্রস্তাব দেন।তিনি এমন সময় এ প্রস্তাব দেন যখন ইরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার মার্কিন প্রচেষ্টা নিরাপত্তা পরিষদে প্রত্যাখ্যাত হয়েছে।