পারস্য উপসাগরীয় দেশগুলো অতীত থেকে শিক্ষা নিয়েছে: রাশিয়া

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ব্যাপারে তুলনামূলক ভালো অবস্থান গ্রহণ করায় পারস্য উপসাগরীয় দেশগুলোর প্রশংসা করেছে রাশিয়া। মস্কো বলেছে, এসব দেশ পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে সমর্থন করার পরিবর্তে এবার এই সমঝোতাকে রক্ষা করার পক্ষে অবস্থান নিয়েছে।

রাশিয়ার সিনিয়র কূটনীতিক মিখাইল উলিয়ানোভ এক টুইটার বার্তায় এ মন্তব্য করেছেন। সৌদি আরবের রাজধানী রিয়াদে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র সদস্য দেশগুলোর সঙ্গে আমেরিকার ইরান বিষয়ক এক বৈঠকের প্রতি ইঙ্গিত করে তিনি এ মন্তব্য করেন।

রিয়াদ বৈঠক শেষে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ ও আমেরিকা এক যৌথ বিবৃতিতে আগামী ২৯ নভেম্বর ভিয়েনায় শুরু হতে যাওয়া পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনার প্রতি সমর্থন জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, সব পক্ষকে অবিলম্ব পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে যাতে অন্যান্য বিষয় নিয়েও কূটনৈতিক প্রচেষ্টা চালানো যায় এবং যার ফলে মধ্যপ্রাচ্যে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হতে পারে।

গত এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ভিয়েনায় ইরানের সঙ্গে পাঁচ জাতিগোষ্ঠীর ছয় দফা আলোচনা হয়েছে এবং এই আলোচনায় মিখাইল উলিয়ানোভ রুশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন।

উলিয়ানোভ তার টুইটার বার্তায় আরো বলেছেন, “পারস্য উপসাগরীয় দেশগুলো অত্যন্ত ইতিবাচক অবস্থান নিয়েছে। খুব বেশিদিন আগের কথা নয় যখন এসব দেশ পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে সমর্থন করে বক্তব্য দিয়েছিল।কিন্তু এবার তারা প্রমাণ করেছে যে, তারা অতীতের ভুল থেকে শিক্ষা নিতে জানে।

সূএঃ পার্সটুডে