পাকিস্তানে আশুরার মিছিলে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৩

পাকিস্তানে পবিত্র আশুরা উপলক্ষ্যে শিয়া ধর্মাবলম্বীদের মিছিলে বিস্ফোরণে কমপক্ষে তিনজন নিহত হয়েছেন। ভয়াবহ এই বিস্ফোরণে আহত হয়েছেন অন্তত ৫৯ জন। পাঞ্জাব প্রদেশের স্থানীয় পুলিশ কর্মকর্তা কাসিফ হুসেইন এএফপিকে তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ধর্মীয় সংখ্যালঘুদের এই উৎসব উপলক্ষ্যে পাকিস্তানে নিরাপত্তা জোরদার করা হয়। তা সত্ত্বেও হতাহতের ঘটনা ঘটল। দশকের পর দশক ধরে পাকিস্তানে শিয়া ও সুন্নী মুসলিমরা মারাত্মকভাবে বিভক্ত। পাঞ্জাব প্রদেশের বাহাওয়ালনগরের একজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা বলেন, মিছিলে বিস্ফোরণে তিনজন নিহত হয়েছে, আহত হয়েছে পঞ্চাশের অধিক।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, বিস্ফোরণে আহত মানুষ রাস্তায় পড়ে সাহায্যের জন্য কাতরাচ্ছেন। তবে কী ধরনের বিস্ফোরণ ঘটেছে সেটা এখনও স্পষ্ট না। নিরাপত্তা কর্মকর্তারা ঘটনাস্থল থেকে আলামত সংগ্রহ করছেন।

আশুরা মূলত একটি শোকাবহ দিন। এদিন নবী মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হুসাইন ইবনে আলী নির্মমভাবে শহীদ হয়েছিলেন। এছাড়া ইসলামের ইতিহাসে এই দিনটি বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ। বলা হয়, এই দিনে আসমান ও জমিন সৃষ্টি করা হয়েছিল। এই দিনে পৃথিবীর প্রথম মানুষ আদম (আ.)-কে সৃষ্টি করা হয়েছিল।