পাকিস্তানে আত্মঘাতী হামলায় চীনা নাগরিক নিহত

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে চীনা নাগরিকদের বহনকারী একটি গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে চীনের এক নাগরিকসহ স্থানীয় দুই শিশু নিহত হয়েছেন। গতকাল শুক্রবার এ হামলা হয়। শনিবার (২১ আগস্ট) এক বিবৃতিতে তথ্যটি জানিয়েছে পাকিস্তানে নিযুক্ত চীনা দূতাবাস। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতিতে বলা হয়, পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকায় এ ধরনের সন্ত্রাসবাদী হামলার তীব্র নিন্দা জানাচ্ছে চীনা দূতাবাস। একই সঙ্গে হামলায় উভয় দেশের আহতদের প্রতি আন্তরিক সহানুভূতি এবং নিহতদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছে।

বেলুচিস্তানের গওয়ারদারের ইস্ট বে এক্সপ্রেসওয়ে প্রকল্পে এই হামলা হয়েছে। আহতদের উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনার তদন্ত এবং জড়িতদের শনাক্ত করে শাস্তির আওতায় আনতে পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং।

এর আগে গত জুলাই মাসে পাকিস্তানের উত্তরাঞ্চলের একটি বাঁধ নির্মাণ প্রকল্পের শ্রমিকদের বহনকারী বাসে আত্মঘাতী বোমা হামলায় চীনের তিন নাগরিকসহ অন্তত ১৩ জন নিহত হয়।

পাক পররাষ্ট্রমন্ত্রী বলছেন, তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) হামলার সঙ্গে জড়িত থাকতে পারে। অবশ্য হামলার কথা অস্বীকার করেছে টিটিপি।