পাকিস্তানের উদ্যোগে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে একটি জরুরি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করেছে পাকিস্তান। পাক পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার রাতে জানিয়েছে, আজ (বুধবার) এই বৈঠক অনুষ্ঠিত হবে এবং এতে ইরানসহ আফগানিস্তানের সবগুলো প্রতিবেশী দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় তালেবানের পক্ষ থেকে ২৪ সদস্যের মন্ত্রিসভা সম্বলিত একটি অস্থায়ী সরকার ঘোষিত হওয়ার পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির সভাপতিত্বে বুধবার অনুষ্ঠেয় বৈঠকে আফগানিস্তানে ছয় প্রতিবেশী দেশের পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেবেন। ইরান ও পাকিস্তান ছাড়া অপর চার প্রতিবেশী দেশ হচ্ছে চীন, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আফগানিস্তানে টেকসই শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হলে তার ইতিবাচক প্রভাব প্রতিবেশী দেশগুলোতে পড়বে। কাজেই দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহযোগিতা করা প্রতিবেশী দেশগুলোর দায়িত্ব এবং সে দায়িত্ব পালনের উপায় নিয়ে আলোচনা করা হবে আজকের ভার্চুয়াল বৈঠকের প্রধান উদ্দেশ্য।

সূএঃ পার্সটুডে