পাকিস্তানি তালেবান সদস্যদের লাশ গ্রহণের দাবি অস্বীকার করল রেডক্রস

আফগানিস্তানের একজন গভর্নর তালেবানের নিহত পাকিস্তানি সদস্যদের লাশ ইসলামাবাদে স্থানান্তরের জন্য রেকক্রসের কাছে হস্তান্তর করা হয়েছে বলে যে দাবি করেছেন তা অস্বীকার করে আন্তর্জাতিক রেডক্রস।

আফগানিস্তান রেডক্রিসেন্ট এক টুইটার বার্তায় বলেছে, সাম্প্রতিক সময়ে আফগানিস্তান থেকে পাকিস্তানে কোনো লাশ স্থানান্তরের জন্য তাদের কাছে কোনো পক্ষ থেকেই আবেদন জানানো হয়নি এবং তারা এরকম কোনো কাজে জড়িত নন। আন্তর্জাতিক রেডক্রসের শাখাগুলো মুসলিম দেশগুলোতে রেডক্রিসেন্ট নামে কাজ করে।

পূর্ব আফগানিস্তানের নানগারহার প্রদেশের গভর্নর জিয়াউল হক আমিরখিল মঙ্গলবার দাবি করেছিলেন, রেড ক্রিসেন্টের মাধ্যমে গত তিন সপ্তাহে ৩৯ পাকিস্তানি নাগরিকের লাশ পাকিস্তানে স্থানান্তর করা হয়েছে। তিনি বলেন, এসব পাকিস্তানি তালেবানের পক্ষে যুদ্ধ করতে এসে আফগান সেনা অভিযানে নিহত হয় এবং তাদের লাশ তুরখাম স্থলবন্দর দিয়ে পাকিস্তানে নেয়ার কাজ করে রেড ক্রিসেন্ট।

তবে আফগানিস্তান নাকি পাকিস্তান- কোন দেশের রেডক্রিসেন্ট এ কাজ করেছে তা জানাননি আমিরখিল।তিনি আরো দাবি করেন, আনুষ্ঠানিকভাবে এই ৩৯ লাশ পাকিস্তানে গেলেও অনানুষ্ঠানিকভাবে চোরাইপথে আরো বহু পাকিস্তানির লাশ দেশটিতে সরিয়ে নেয়া হয়েছে।

কয়েকদিন আগে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদও বলেছিলেন, আফগানিস্তানে হতাহতদেরকে পাকিস্তানে নিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে। আফগান কর্মকর্তারা বরাবরই তালেবানকে সহযোগিতা করার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করে আসছেন; যদিও এ অভিযোগ নাকচ করে এসেছে ইসলামাবাদ।

সূত্রঃ পার্সটুডে