পশ্চিম এশিয়ায় পাশ্চাত্যের হস্তক্ষেপের কারণেই জঙ্গি গোষ্ঠীগুলোর সৃষ্টি: ইরান

ইসলামী প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, পাশ্চাত্যের বিপজ্জনক পদক্ষেপ ও ব্যর্থতার কারণেই উগ্রবাদ ও সন্ত্রাস ছড়িয়ে পড়েছে। তিনি আজ (বুধবার) সন্ত্রাসবাদের শিকার ব্যক্তিদের প্রতি সম্মান প্রদর্শন দিবস উপলক্ষে এ মন্তব্য করেছেন।

তিনি আরও বলেছেন, ইসলামী প্রজাতন্ত্র ইরান প্রতিষ্ঠা লাভের পর থেকেই সব সময় নানাভাবে রাজনৈতিক ও অর্থনৈতিক সন্ত্রাসের শিকার হয়েছে। তবে ইরান এটা প্রমাণ করতে সক্ষম হয়েছে যে, উগ্রবাদ ও সন্ত্রাস আন্তর্জাতিক অঙ্গনে বিদ্যমান পরিস্থিতির ফসল।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেছেন, পাশ্চাত্যের দেশগুলোও এটা বুঝতে পেরেছে পশ্চিম এশিয়ায় তাদের নানা বিপজ্জনক তৎপরতার কারণে আইএস ও জাবহাতুন নুসরার মতো বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠী সৃষ্টি হয়েছে এবং এসব গোষ্ঠীই এখন নৃশংসতা চালাচ্ছে।

খাতিবজাদে বলেন, ইসলামী ইরান সহিংসতা বিহীন বিশ্ব গড়ে তুলতে চায় যেখানে অন্য দেশের হস্তক্ষেপ থাকবে না এবং জনগণই নিজ দেশের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে।

ইরানের এই কর্মকর্তার মতে, ইরানি জনগণ নানা ধরণের সন্ত্রাস দেখেছে। তারা এটাও বুঝতে পেরেছে যে, সন্ত্রাসবাদীদের বড় অস্ত্র হচ্ছে মানুষের মধ্যে হতাশা তৈরি করা। কিন্তু আশা সঞ্চারের মাধ্যমে উগ্রবাদ ও সন্ত্রাসের মোকাবেলা করা সম্ভব।

সূত্রঃ পার্সটুডে