পশ্চিমা ষড়যন্ত্র এবং গণমাধ্যমের বানোয়াট খবরের ফল হলো সিরিয়া যুদ্ধ

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল আল-মিকদাদ জোরালো ভাষায় বলেছেন, পশ্চিমা ষড়যন্ত্র এবং তাদের গণমাধ্যমের মিথ্যা তথ্য ও বানোয়াট খবরের ফল হচ্ছে সিরিয়ার যুদ্ধ। পশ্চিমাদের এই ভূমিকার কারণে মধ্যপ্রাচ্যের ভূ-রাজনৈতিক অবস্থানে মারাত্মক ধরনের পরিবর্তন এসেছে।

সিরিয়ার রাজধানী দামেস্কে শরণার্থীদের ফিরিয়ে আনার বিষয়ে একটি আন্তর্জাতিক সম্মেলনের ডায়ালগ সেশনে এসব কথা বলেছেন ফয়সাল মিকদাদ। এই সেশনে অংশ নেন রাশিয়া ও সিরিয়ার সরকারি কর্মকর্তা এবং আরব ও পশ্চিমা জগতের বহু খ্যাতিমান সাংবাদিক, লেখক এবং বুদ্ধিজীবী। 

ডায়ালগ সেশনে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা বুসাইনা শাবান বলেন, তার দেশের বিরুদ্ধে সামরিক আগ্রাসরে পাশাপাশি গণমাধ্যমের যুদ্ধ পরিচালনা করা হয়েছে যাতে বিপুল অঙ্কের আর্থিক সমর্থন জুগিয়েছে পশ্চিমা দেশগুলো। তারা সারা বিশ্বের কাছে সিরিয়ার ঘটনাকে গৃহযুদ্ধ বলে মিথ্যা ও বিভ্রান্তি ছড়ানোর ক্ষেত্রে সফলতা অর্জন করেছে। পশ্চিমাদের এই অপপ্রচারের বিরুদ্ধে মিত্রদেশগুলোর ঐক্যবদ্ধ প্রচেষ্টা শুরু করার ওপর গুরুত্বারোপ করেন বুসাইনা শাবান।

সিরিয়া বিষয়ক রাশিয়ার প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি বলেন, সিরিয়া সম্পর্কে পশ্চিমা গণমাধ্যমে  যে মিথ্যা প্রচারাভিযান চলছে তা মোকাবেলায় তার দেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে প্রকৃত সত্য তুলে ধরার চেষ্টা করছে। একইসঙ্গে সিরিয়ার ইদলিব এবং পূর্বাঞ্চল থেকে দায়েশসহ সমস্ত উগ্র সন্ত্রাসী গোষ্ঠীকে নির্মূলে তার দেশ প্রতিশ্রুতিবদ্ধ বলেও তিনি উল্লেখ করেন।

ডায়লগ সেশনে সিরিয়ার তথ্যমন্ত্রী বলেন, সিরিয়ার ঘটনাবলীতে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো মারাত্মকভাবে নেতিবাচক ভূমিকা পালন করেছে যার কারণে দেশে সহিংসতা ছড়িয়ে পড়ে এবং সিরিয়া সরকারের বিরুদ্ধে জনমতকে প্রভাবিত করা সম্ভব হয়েছে।

সূএঃ পার্সটুডে