পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করা আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য লাভজনক: রাশিয়া

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ বলেছেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করা যায় আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্যে কল্যাণকর।

তিনি বলেন, সমঝোতা পুনরুজ্জীবিত করার ফলে ইরানের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের বাণিজ্যিক লেনদেন বাড়বে এবং মধ্যপ্রাচ্যের নিরাপত্তা জোরদার হবে।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র বোর্ড অব গভর্নরসের সভায় উলিয়ানভ এসব কথা বলেন। ওই সভায় কিভাবে আমেরিকাযকে আবার পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনা যায় তা নিয়েই মূলত বেশি আলোচনা হয়। বোর্ড অব গভর্নর্সের বৈঠকে উলিয়ানভ জোর দিয়ে বলেন, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করা পুরো আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য লাভ।

রুশ প্রতিনিধি বলেন, আইএইএ’র ব্যবস্থাপনা বোর্ডের সদস্য দেশ এবং অন্য যেসব দেশ পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তির ভবিষ্যৎ এবং আন্তর্জাতিক নিরাপত্তা নিয়ে মারাত্মকভাবে উদ্বিগ্ন তাদের উচিত ভিয়েনায় যে আলোচনা চলছে তার প্রতি সমর্থন দেয়া।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান এবং পাঁচ জাতি গোষ্ঠীর সদস্য ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন, ও জার্মানি পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার লক্ষ্য নিয়ে আলোচনা করছে। আমেরিকার একটি প্রতিনিধিদল যদিও অস্ট্রিয়ায় অবস্থান করছে তবে ইরানের আপত্তির মুখে তারা বৈঠকে যোগ দিতে পারছে না। ইরান বলে আসছে, পরমাণু সমঝোতা সম্পর্তিক যেকোনো বৈঠকে আমেরিকাকে যোগ দিতে হলে আগে এই সমঝোতায় ফিরতে হবে। সমঝোতা থেকে আমেরিকাকে বেরিয়ে যাওয়ার কারণে তারা এখন এর কোনো পক্ষ হিসেবে পরিগণিত নয়।

সূত্রঃ পার্সটুডে