‘পরবর্তী মেয়াদে’ ট্রাম্প ইরানের সঙ্গে সমঝোতা করতে সক্ষম হবেন‍!

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদত্যাগকারী ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক দাবি করেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরানবিরোধী নীতি সফল হয়েছে এবং তিনি তার পরবর্তী মেয়াদে ইরানের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছাতে সক্ষম হবেন।

হুক মার্কিন নিউজ চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন সরকারের ইরান নীতি ব্যাখ্যা করার পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইহুদিবাদী ইসরাইলের সাম্প্রতিক সমঝোতা নিয়ে কথা বলেন।

ব্রায়ান হুক বলেন, “ট্রাম্প দ্বিতীয়বার নির্বাচিত হলে- যার সম্ভাবনা খুব বেশি- তিনি ইরানের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছাবেন।” ইরান বিষয়ক সাবেক মার্কিন প্রতিনিধি আরো দাবি করেন, “ট্রাম্প দায়েশকে পরাজিত করেছেন, ইরানকে মোকাবিলা করেছেন, এই দেশটির সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছেন এবং তেলআবিব-আবু ধাবি সমঝোতা অর্জন করিয়ে দিয়েছেন।”

এর আগে ট্রাম্প বহুবার ইরানকে আলোচনায় বসার আহ্বান জানানোর পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছিলেন, ইরান বা পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অন্য কোনো দেশ আলোচনার টেবিল থেকে সরে যায়নি। কাজেই তাদের ফিরে আসার প্রশ্ন ওঠে না। আমেরিকা এ সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে তাকেই ফিরে আসতে হবে।

ব্রায়ান হুক এমন সময় দাবি করলেন ডোনাল্ড ট্রাম্প আরেকবার আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হতে যাচ্ছেন যখন আগামী নভেম্বরের ওই নির্বাচনকে সামনে রেখে এ পর্যন্ত যতগুলো জনমত জরিপ হয়েছে তার সবগুলোতে বলা হয়েছে, ট্রাম্প আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হবেন।