পরবর্তী দফা আলোচনা শুরু করতে ইরানের সময় প্রয়োজন: রাশিয়া

রাশিয়া বলেছে, ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সপ্তম দফা আলোচনার তারিখ এখনো নির্ধারিত হয়নি, কারণ গত ১৮ জুনের নির্বাচন পরবর্তী পরিস্থিতিতে পরবর্তী দফা আলোচনার জন্য ইরানের আরো সময় প্রয়োজন।

ভিয়েনা সংলাপে রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ এক টুইটার বার্তায় একথা জানান। তিনি বলেন, “পরমাণু সমঝোতা বিষয়ক ভিয়েনা আলোচনার সপ্তম দফা শুরুর তারিখ এখনো নির্ধারিত হয়নি। প্রেসিডেন্ট নির্বাচনের পর ইরানের প্রস্তুতি নিতে আরো সময় প্রয়োজন।”

এই বিলম্বকে স্বাভাবিক উল্লেখ করে উলিয়ানোভ বলেন, বর্তমানে ভিয়েনা সংলাপ নিয়ে যে অনিশ্চয়তা চলছে তা কোনো দেশেরই স্বার্থ রক্ষা করবে না। উলিয়ানোভ বলেন, “যত তাড়াতাড়ি আলোচনা আবার শুরু করা যায় ততই ভালো।”

গত এপ্রিল মাসের গোড়ার দিকে অস্ট্রিয়ার রাজধানীতে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপ শুরু হয়। আমেরিকাকে এই সমঝোতায় ফিরিয়ে আনার লক্ষ্যে মূলত এই সংলাপের আয়োজন করা হয়। ২০১৫ সালে স্বাক্ষরিত সমঝোতাটি থেকে ২০১৮ সালে বেরিয়ে গিয়েছিল মার্কিন সরকার।

ইরানে ১৮ জুন প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার দু’দিন পর গত ২০ জুন এ সংলাপের ষষ্ঠ দফা আলোচনা শেষ হয়। ওই নির্বাচনে সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হন। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এরইমধ্যে বলে দিয়েছে, সরকার পরিবর্তনের কারণে ভিয়েনা সংলাপের ব্যাপারে তেহরানের সার্বিক নীতিতে কোনো পরিবর্তন আসবে না।

সূত্রঃ পার্সটুডে