পদত্যাগ করলেন ট্রাম্পের আরও এক উপদেষ্টা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরও এক উপদেষ্টা পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছেন। কেলিয়ান্নে কনওয়ে নামের ওই উপদেষ্টা দীর্ঘদিন ধরেই তার সঙ্গে কাজ করছেন। রোববার এক ঘোষণায় তিনি জানিয়েছেন, পরিবারকে সময় দিতে তিনি তার দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন।

ট্রাম্পের সঙ্গে একেবারে শুরু থেকেই আছেন কনওয়ে (৫৩)। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার দেখভাল করেছেন তিনি। এক বিবৃতিতে তিনি বলেন, চলতি মাসের শেষের দিকেই হোয়াইট হাউস থেকে সরে যাচ্ছি আমি।

এই উপদেষ্টার স্বামী জর্জ কনওয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের একজন কট্টর সমালোচক। এ বিষয়ে কনওয়ে বলেন, ‘জর্জও অনেক কিছু পরিবর্তন করছে। আমাদের অনেক কিছুতেই অনেক ধরনের দ্বিমত রয়েছে। তবে আমরা কিছু বিষয়ে সব সময়ই ঐক্যবদ্ধ। সন্তানদের বিষয়ে আমরা ভালো জিনিসটাকেই প্রাধান্য দিয়ে থাকি।’

তিনি জানিয়েছেন, তাদের চার সন্তান নতুন অ্যাকাডেমিক বছর শুরু করতে যাচ্ছে। তার মতে, এ সময়টায় তার পরিবারকে সময় দেওয়া প্রয়োজন। কারণ শিশুদের মায়ের সঙ্গে থাকাটা বেশি জরুরি।

কনওয়ে জানিয়েছেন, দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত তার নিজের। তিনি বলেন, ‘এটা পুরোপুরিই আমার সিদ্ধান্ত আমার মতামত। পরবর্তীতে আমি আমার ভবিষ্যত পরিকল্পনাও জানাব।’

 

চলতি সপ্তাহের শেষের দিকে রিপাবলিকান দলের জাতীয় সম্মেলনে বক্তৃতা দেওয়ার কথা ছিল কনওয়ের। কিন্তু পদত্যাগের ঘোষণা দেওয়ার পর তিনি বক্তৃতা দেবেন কিনা তা এখনও পরিষ্কার নয়।

গত প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়ে ভূমিকা রেখেছেন কনওয়ে। সে সময় থেকেই ট্রাম্পের সবচেয়ে অনুগত উপদেষ্টা হিসেবে কাজ করে আসছেন তিনি। কিন্তু এবারের নির্বাচনের কয়েক মাস আগেই সরে দাঁড়াচ্ছেন ট্রাম্পের এই বিশ্বস্ত সমর্থক।