পদত্যাগ করলেন আফগান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মুহিব

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মুহিব পদত্যাগ করেছেন। তালেবানের হামলায় যখন আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির চরম অবনতি হয়েছে এবং তাদের হাতে একের পর এক শহরের পতন হচ্ছে তখন নিজের পদ থেকে সরে দাঁড়ালেন মুহিব।

কাবুল থেকে আইআরআইবি’র সংবাদদাতা জানিয়েছেন, হামদুল্লাহ মুহিব নিজে থেকে পদত্যাগ করেছেন বলে খবর প্রকাশিত হলেও কোনো কোনো সূত্র বলছে, প্রেসিডেন্ট আশরাফ গানি মুহিবকে পদত্যাগ করতে বাধ্য করেছেন।

এর আগে প্রেসিডেন্ট গনি আফগান সেনাপ্রধান জেনারেল ওয়ালি মোহাম্মাদ আহমাদজাইকে বরখাস্ত করে হেবাতুল্লাহ আলীজাইকে তার স্থলাভিষিক্ত করেন। এদিকে অসমর্থিত বিভিন্ন সূত্রে পাওয়া খবরে জানা গেছে, তালেবানের হাতে আফগানিস্তানের হেলমান্দ ও কান্দাহার শহরের পতন হয়েছে।

প্রায় তিন মাস আগে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু করার পর থেকে সেনাবাহিনীর ওপর তালেবান হামলা জোরদার করে। বর্তমানে আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকা তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে। দু’পক্ষের মধ্যে বিভিন্ন জেলা ও শহরের নিয়ন্ত্রণ নিয়ে তীব্র সংঘর্ষ চলছে।

যুদ্ধ বন্ধ করে দেশে শান্তি প্রতিষ্ঠার জন্য এখন পর্যন্ত আফগান সরকারের সঙ্গে তালেবানের আলোচনায় কোনো ফল পাওয়া যায়নি। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য বেশিরভাগ বিশ্লেষক আমেরিকাকে দায়ী করছেন।

সূত্রঃ পার্সটুডে