পকিস্তানে একদিনে ৯ লাখের বেশি টিকা দেয়া হয়েছে

ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টারের (এনসিওসি) প্রধান আসাদ উমর গতকাল বলেছেন, পাকিস্তান একদিনে রেকর্ড পরিমাণ করোনাভ্যাকসিন দেয়ার মাইলফলক অর্জন করেছে এবং এক দিনে ৯ লাখেরও বেশি টিকা দেয়া হয়েছে। উমর বলেন, টানা পঞ্চম দিন দেশটি রেকর্ড সংখ্যক টিকা দেয়ার গৌরব অর্জন করেছে।

এনসিওসির চেয়ারম্যান আরো বলেন, এই ব্যাপক টিকা অভিযান সম্ভব হয়েছে পাকিস্তান জুড়ে ২৬০০টি টিকাদান কেন্দ্র এবং ২৯৭৯টি মোবাইল ইউনিটে কাজ করার কারণে। গত শুক্রবার এনসিওসি ঘোষণা করেছিল যে, কেন্দ্র সরকার করাচিতে ক্রিটিক্যাল কেয়ারের ক্ষমতা বাড়িয়ে তুলবে, কারণ ডেল্টা ভ্যারিয়েন্ট শহরে অবিরাম ছড়িয়ে পড়ছে।

দেশটির নার্ভ সেন্টার ফর কোভিড রেসপন্স বলেছে যে, তারা শহরে ভাইরাসের দ্রæত বিস্তারকে ‘কঠোরভাবে পর্যালোচনা’ করেছে এবং সিন্ধু সরকারকে সম্ভাব্য সকল পদক্ষেপের মাধ্যমে সহায়তার সিদ্ধান্ত নিয়েছে।

এতে যোগ করা হয়েছে যে, কেন্দ্র অক্সিজেনযুক্ত বেড এবং ভেন্টের প্রাপ্যতা নিশ্চিতসহ গুরুতর সেবার ক্ষমতা বাড়াবে। ফেডারেল সরকার এসওপি এবং অন্যান্য নন-ফার্মাসিউটিক্যাল হস্তক্ষেপ (এনপিআই) বাস্তবায়নের জন্য আইন প্রয়োগকারী সংস্থা মোতায়েনের মাধ্যমে প্রাদেশিক সরকারকে সহায়তা করবে।

কোভিড আপডেট : এদিকে একদিনে দেশজুড়ে আরো ৪,৯৫০ জন ভাইরাসে আক্রান্তের রেকর্ড হওয়ার পর শুক্রবার নিশ্চিত করোনাভাইরাস মামলার সংখ্যা ১০ লাখ ২৯ হাজার ৮১১-এ পৌঁছেছে। এদিন আরো ৬৫ জন মারা যাওয়ায় মোট মৃতের সংখ্যা ২৩ হাজার ৩৬০-এ পৌঁছেছে। শুক্রবার আরো ১ হাজার ৩২১ জন সুস্থ হওয়ায় বাড়িতে ফিরে যাওয়া মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৪০ হাজার ১৬৪ জনে।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।