নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন দাবির তীব্র সমালোচনায় রাশিয়া

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ দেশের বিরোধিতা সত্ত্বেও ইরানবিরোধী নিষেধাজ্ঞা পুনর্বহাল হবে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে দাবি করেছেন তার তীব্র সমালোচনা করেছে রাশিয়া।

ভিয়েনায় জাতিসংঘের দপ্তরে নিযুক্ত রুশ স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ বৃহস্পতিবার রাতে নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এই সমালোচনা করেন। তিনি বলেন, “জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বেশিরভাগ দেশ ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল সংক্রান্ত ম্যাকানিজম চালুর বিরোধিতা করার কারণে এটি চালুর মার্কিন আবেদন অকার্যকর হয়ে গেছে।”

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ হোয়াইট হাউজের ইরানবিরোধী প্রস্তাব প্রত্যাখ্যান করা সত্ত্বেও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেছেন, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা শিগগিরই পুনর্বহাল হবে।

তিনি গতকাল (বৃহস্পতবিার) এক টুইটার বার্তায় দাবি করেন, “গ্রিনিচমান সময় ২০ সেপ্টেম্বর মধ্যরাত থেকে ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়ে যাবে।” পম্পেও স্বীকার করেন, নিরাপত্তা পরিষদ ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের প্রস্তাব প্রত্যাখ্যান করার পর জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য তার দেশ স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, যেদিন থেকে এই ম্যাকানিজম চালু হয়েছে তার ৩০ দিনের মাথায় ইরানবিরোধী সব নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে পুনর্বহাল হয়ে যাবে।

পম্পেও এমন সময় এসব দাবি করলেন যখন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি দিয়ান দিজানি গত মঙ্গলবার এই পরিষদের বৈঠকে সুস্পষ্ট ভাষায় ঘোষণা করেন, নিরাপত্তা পরিষদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ দেশ আমেরিকার আবেদেনের বিরোধিতা করায় এ ব্যাপারে আর কোনো পদক্ষেপ নেয়া সম্ভব নয়।