নিষেধাজ্ঞা দিতে গিয়ে পরমাণু সমঝোতাকে জীবিত করেছে আমেরিকা: বোল্টন

সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে গিয়ে ইরানের পরমাণু সমঝোতাকে জীবিত করে দিয়েছে।

মার্কিন নিউজ চ্যানেল জানিয়েছে, বোল্টন এক নিবন্ধে লিখেছেন, তার উদ্যোগে ২০১৮ সালের মে মাসে মার্কিন সরকার ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার ফলে এই সমঝোতা মৃত্যুমুখে পতিত হয়েছিল। কিন্তু জাতিসংঘ নিরাপত্তা পরিষদে স্ন্যাপব্যাক ম্যাকনিজম চালু করতে গিয়ে ট্রাম্প প্রশাসন সেই সমঝোতাকে আবার জীবিত করেছে।

সম্প্রতি নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করতে ব্যর্থ হওয়ার যখন ওয়াশিংটন স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করার ঘোষণা দেয় তখনই বোল্টন এর বিরোধিতা করে বক্তব্য দিয়েছিলেন। তিনি বলেন, এই ম্যাকানিজম চালু করতে গেলে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোর ভেটো ক্ষমতার ক্ষতি হবে।

গত শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির কাছে স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করার আবেদন জানিয়ে চিঠি দেন। কিন্তু নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যদেশের মধ্যে ১৩ সদস্যদেশ এটি চালুর ঘোর বিরোধিতা করেছে।

নিরাপত্তা পরিষদের সভাপতি মঙ্গলবার এই পরিষদের এক বৈঠকে সুস্পষ্ট ভাষায় ঘোষণা করেছেন, পরিষদের বেশিরভাগ সদস্য দেশের বিরোধিতার কারণে ইরানবিরোধী এই ম্যাকানিজম চালু করা সম্ভব নয়।