নির্বাচনে জয়ের আশায় নোংরা কৌশল বেছে নিচ্ছেন ট্রাম্প?

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট মনোনীত ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস বলেছেন, নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার নির্বাচনী প্রচারণা শিবির মিথ্যাচার এবং প্রতারণার মতো নোংরা সব কৌশলের আশ্রয় নেবেন। মার্কিন যুক্তরাষ্ট্রে কমলা হ্যারিসের নাগরিকত্ব নিয়ে ট্রাম্প প্রশ্ন তোলার পর তার জবাবে এসব কথা বলেন তিনি।

প্রেসিডেন্ট ট্রাম্প আপনার নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন-এমন প্রশ্নের জবাবে এক সাক্ষাৎকারে কমলা বলেন, ‘আমেরিকার জনগণকে প্রভাবিত করছে এমন প্রকৃত বিষয়গুলোকে আড়াল করতে তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আমার ধারণা এসব নিয়ে আরও নানা ধরনের নোংরা কৌশল অবলম্বন করবেন তারা। তবে এ নিয়ে আমরা প্রস্তুত রয়েছি।’

কমলা হ্যারিস জো বাইডেনের রানিংমেট হিসেবে আনুষ্ঠানিকভাবে মনোনীত হওয়ার পর এ নিয়ে দ্বিতীয়বার সাক্ষাৎকার দিলেন। জয় পেলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ এবং দক্ষিণ এশীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত শনিবার (১৫ আগস্ট) বলেন, তিনি কমলা হ্যারিসের প্রয়োজনীয় যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতে চান না। এর আগে সাবেক ভাইস প্রেসিডেন্ট বারাক ওবামাকে নিয়ে একই ধরনের মিথ্যা অভিযোগ করেন ট্রাম্প।

তিনি দাবি করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে জানা গেছে কমলার ভাইস প্রেসিডেন্ট হওয়ার প্রয়োজনীয় যোগ্যতা নেই। তবে দেশটির নির্বাচনী বিধি অনুযায়ী কোনো অযোগ্যতা নেই তার।