নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফর বাতিল করলো ইংল্যান্ড

নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে এবার পাকিস্তান সফর বাতিল করে দিয়েছে ইংল্যান্ড ক্রিকেট দল। সোমবার (২০ সেপ্টেম্বর) এক প্রেস বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক পূর্বে দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল ইংল্যান্ড পুরুষ দলের। ম্যাচগুলো আগামী ১৩ ও ১৪ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। একই সময়ে নারী দলেরও দু’টি টি-টোয়েন্টি ও তিনটি ওয়ানডে খেলতে পাকিস্তান সফর করার কথা। সেটিও বাতিল করা হয়েছে।

বিবৃতিতে ইসিবি বলেছে, ‘আগামী ২০২২ সালে পুরুষ দলের ভবিষ্যত ভ্রমণ কর্মসূচির অংশ হিসেবে পাকিস্তান সফর করার আমাদের দীর্ঘদিনের প্রতিশ্রুতি রয়েছে। এই সপ্তাহে ইসিবি বোর্ড পাকিস্তানে পুরুষ ও নারী দলের সংক্ষিপ্ত সফর নিয়ে আলোচনা করেছে। সেখানে আমরা আসন্ন অক্টোবরে উভয় দলের সফর বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।

খেলোয়াড় এবং স্টাফদের মানসিক ও শারীরিক সুস্থতা নিশ্চিত করা আমাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। বর্তমানে আমরা যে সময়ে বাস করছি সেখানে তা আরও বেশি জটিল। আমরা জানি ওই অঞ্চলে (পাকিস্তান) ভ্রমণ নিয়ে উদ্বেগ বাড়ছে। ফলে এই মুহূর্তে সেখানে খেলোয়াড়দের পাঠালে তাদের ওপর চাপ আরও বাড়বে। তাছাড়া কোভিড-১৯ বিধিনিষেধ ও কোয়ারেন্টিনের কারণে খেলোয়াড়রা এমনিতেও চাপে রয়েছে।

‘যা টি-টোয়েন্টি বিশ্বকাপের পুরুষ স্কোয়াডে থাকা খেলোয়াড়দের ওপর জটিলতার সৃষ্টি করতে পারে। তাই আমরা বিশ্বাস করি, এমন পরিস্থিতিতে পাকিস্তান সফর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আদর্শ প্রস্তুতি হবে না।

আমরা বুঝতে পারি এই সিদ্ধান্ত পিসিবির জন্য হতাশাজনক। কারণ, তারা দেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে আনার জন্য অনেক চেষ্টা করে যাচ্ছে। গত দুই গ্রীষ্মে ইংল্যান্ড এবং ওয়েলশ ক্রিকেটের প্রতি তাদের সমর্থন বন্ধুত্বের এক বিশাল উদাহরণ। পাকিস্তানের ক্রিকেটে এই সিদ্ধান্তের প্রভাবের জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।